Prothom Kolkata

Popular Bangla News Website

ঝুলনের শেষ দিনে মানুন সামান্য নিয়ম, সংসারে সুখ-শান্তির অভাব থাকবে না!

1 min read

।। প্রথম কলকাতা ।।

ঝুলন বলতে বোঝায় দোলা। ভগবান শ্রীকৃষ্ণের জন্য সাজানো হয় বিশেষ দোলনা, যেখানে শ্রীকৃষ্ণ এবং রাধাকে বসিয়ে দোল দেওয়া হয়। ৭ই আগস্ট এই ঝুলন যাত্রা শুরু হয়েছিল। এর সমাপন হবে বৃহস্পতিবার অর্থাৎ ১১ই আগস্ট। শ্রাবণী পূর্ণিমা থাকবে ১২ই আগস্ট সকাল ৭ টা ৫ মিনিট পর্যন্ত। এই সময়কে বলা হয় অত্যন্ত শুভ। গৃহস্থ পরিবারে বহু মানুষ এই সময়ের মধ্যে নানান ধরনের শুভ কাজ করে থাকেন।

মায়াপুর থেকে বৃন্দাবন, ঝুলন যাত্রায় অপরূপ সাজে সেজে উঠেছে এই জায়গা গুলি। শ্রাবণী পূর্ণিমার শুক্লপক্ষের এই তিথিতে সারাদেশ জুড়ে যেমন পালিত হবে রাখি পূর্ণিমা তেমনই সাজানো হবে রাধা-কৃষ্ণকে। এই ঝুলন হল রাধাকৃষ্ণের প্রেমলীলার একটি বিশেষ উৎসব। এই উপলক্ষে ভারতে রাধা-কৃষ্ণের মন্দিরগুলিতে বহুদূরান্ত থেকে দর্শনার্থীরা ছুটে আসেন। বিশেষ করে নবদ্বীপে এই ঝুলন উৎসবের বিশেষ আকর্ষণ রয়েছে। ১১ই আগস্ট এই ঝুলনের সমাপন হবে, এই দিন সংসারের সুখ-সমৃদ্ধি বজায় রাখতে কিছু বিশেষ নিয়ম পালন করতে পারেন।

প্রকৃত অর্থে রাধা-কৃষ্ণের মিলনকেই বলা হয় ঝুলন। দ্বাপর যুগে রাধা-কৃষ্ণের প্রেমের পূর্ণ প্রকাশ ঘটেছিল এই ঝুলন যাত্রার মধ্যে। ভারতের সাংস্কৃতিক ঐতিহ্য এবং ইতিহাস অত্যন্ত বৈচিত্র্যময়। তারই একটি গুরুত্বপূর্ণ অংশ হল এই ঝুলন যাত্রা। রাধা-কৃষ্ণের ঝুলন যাত্রার শতাব্দি ব্যাপী ঐতিহ্যের সাক্ষী কলকাতা শহর। আজও বহু জায়গায় পাঁচ দিন ধরে ঝুলন যাত্রা পালন করা হয়। ২৮ নম্বর বাবুরাম শীল লেনের ঝুলন বাড়িতে বহু মানুষ ঝুলন যাত্রা দেখতে উপস্থিত থাকেন। সেই ১৮৭৫ সাল থেকে এখানে এই ঝুলন যাত্রার আয়োজন করা হয়, বসে সঙ্গীতের আসর। অপরদিকে ঝুলনের মেলা বসে বরাহনগরের শ্রীপাঠ বাড়িতে।

ঝুলন যাত্রার শেষ দিনে সংসারের সুখ-সমৃদ্ধির কামনায় কিছু নিয়ম পালন করতে পারেন। এই দিন অবশ্যই সামর্থ্য মত দরিদ্রদের দান করবেন। তুলসী পাতা অর্পণ করবেন রাধাকৃষ্ণের চরণে। পুজো শেষে গায়ত্রী মন্ত্র এবং গীতা পাঠ করতে ভুলবেন না। এই দিন রাধা-কৃষ্ণকে হলুদ বস্ত্র দিয়ে সাজানো শুভ বলে মনে করা হয়। শ্রীকৃষ্ণের মাথায় অবশ্যই একটি ময়ূরের পালক দেবেন। সামর্থ্য অনুযায়ী বাড়িতে নারায়ণ সেবার ব্যবস্থা করতে পারেন। বাড়ির শুভ শক্তি বৃদ্ধিতে পুজোর জায়গায় এক টুকরো চন্দন রাখবেন।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories