Prothom Kolkata

Popular Bangla News Website

কচুরিপানার রাখি উপহার শেখ হাসিনাকে, নজিরবিহীন মৈত্রীর বার্তা পৌঁছালো ওপার বাংলায়

1 min read

।। প্রথম কলকাতা।।

রাখি বন্ধন উৎসবকে সামনে রেখে আবারও ভারত- বাংলাদেশ সীমান্তে এক অন্য ছবি চোখে পড়ল। ভারতের তরফ থেকে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্য পাঠানো হল একটি বিশেষ রাখি এবং মিষ্টি। এই রাখি বিশেষ কারণ এটি অন্য কোন কিছু দিয়ে তৈরি নয়, তৈরি করা হয়েছে কচুরিপানা দিয়ে । যা তৈরি করেছেন বনগাঁর স্বনির্ভর গোষ্ঠীর মহিলারা। সেই রাখি বাংলাদেশের প্রধানমন্ত্রী সহ আরও বিভিন্ন দেশে পৌঁছে দেওয়া হয়েছে মৈত্রীর বার্তা হিসেবে । এমনটাই জানিয়েছেন বনগাঁ পৌরসভার চেয়ারম্যান গোপাল শেঠ। এদিন ওই রাখি তুলে দেওয়া হয় যশোরের এমপি শেখ আফিলুদ্দিনের হাতে।

আরো পড়ুন : Weather Update : নিম্নচাপের চোখ রাঙানি উপকূলে, দুর্যোগ মোকাবিলায় ২৪ ঘন্টাই খোলা থাকছে কন্ট্রোল রুম

গোপাল শেঠ জানান, রাখি বন্ধন উৎসবকে কেন্দ্র করে দুই দেশের মধ্যে মেলবন্ধনের এটি প্রচেষ্টা মাত্র। এর মাধ্যমে যেমন দুই দেশের মধ্যে সম্পর্ক আরও সুদৃঢ় হবে তেমনভাবেই বনগাঁ পৌরসভার অন্তর্গত স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের হাতে তৈরি করা এই কচুরিপানার রাখি বিশ্বের বিভিন্ন রাষ্ট্রনায়কদের কাছে পৌঁছে দেওয়া হবে। বাংলাদেশের মহিলারাও যদি স্বনির্ভর হতে চান তাহলে সে ক্ষেত্রেও ভারতের তরফ থেকে কাঁচামালের ক্ষেত্রে যেটুকু সহযোগিতা সম্ভব করা হবে। উল্লেখ্য , এর আগেই ইছামতি নদীর কচুরিপানা দিয়ে রাখি তৈরি করার পরিকল্পনা নিয়েছিল বনগাঁ পৌরসভা। স্বনির্ভর গোষ্ঠীর মহিলারা নিজেদের চেষ্টায় এই উদ্যোগে সফল হন। দৃষ্টি আকর্ষণ করার মত রাখি তৈরি করেন তাঁরা কচুরিপানা দিয়ে।

আর সেই রাখি আজ যশোরের এমপির হাত দিয়ে পৌঁছে দেওয়া হল বাংলাদেশের প্রধানমন্ত্রীর কাছে। আজ বনগাঁ পেট্রোল বেনাপোল সীমান্তে উপস্থিত ছিলেন সকলেই । শেখ আফিলুদ্দিন জানান, বনগাঁ পৌরসভার এই উদ্যোগকে সাদরে গ্রহণ করেছেন তিনি। প্রধানমন্ত্রীকে অবশ্যই এই রাখি তিনি পৌঁছে দেবেন এবং আগামী দিনে বাংলাদেশের সঙ্গে ভারতের রাখি রপ্তানির ব্যবসাও হতে পারে বলে জানিয়েছেন তিনি। অর্থাৎ বনগাঁ পৌরসভার এই উদ্যোগে তিনি অত্যন্ত প্রসন্ন বলেই জানালেন। একইসঙ্গে গোপাল শেঠ এদিন জানান, স্বনির্ভর গোষ্ঠীর মহিলারা যাতে আরও এগিয়ে যেতে পারেন তার জন্য যথাযথ চেষ্টা চালিয়ে যাচ্ছে বনগাঁ পৌরসভা। পরবর্তীতেও সেই কাজ চলবে।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories