Prothom Kolkata

Popular Bangla News Website

স্বাধীনতা দিবসে সমস্ত স্মৃতিসৌধে তেরঙ্গা আলোয় আলোকিত হলেও, বাদ তাজমহল, কিন্তু কেন?

।।প্রথম কলকাতা।।

স্বাধীনতার ৭৫ তম বর্ষপূর্তি উপলক্ষে একাধিক কর্মসূচি রয়েছে কেন্দ্রীয় সরকারের। আজাদি কা অমৃত মহোৎসব কর্মসূচিতে দেশের প্রান্তে প্রান্তে থাকা স্মৃতিসৌধ গুলিতে বিনামূল্যে প্রবেশ করতে পারবেন পর্যটক ও দর্শনার্থীরা। এই সুযোগ ৫ ই আগস্ট থেকে শুরু হয়েছে, যা ১৫ ই আগস্ট পর্যন্ত পাওয়া যাবে। দেশের সাড়ে তিন হাজার দর্শনীয় স্থানে বিনামূল্যে দর্শনের সুযোগ মিলবে। এই তালিকার মধ্যে রয়েছে আগ্রার তাজমহলও। কিন্তু আজাদি কা অমৃত মহোৎসব কর্মসূচির অঙ্গ হিসেবে দেশের সমস্ত স্মৃতিসৌধ গুলিকে তেরঙ্গা আলোয় সাজিয়ে তোলা হলেও, তা থেকে বাদ রাখা হয়েছে তাজমহলকে। বিশেষ কারণে তাজমহলে জ্বালানো হবে না তেরঙ্গা আলো।

কী কারনে তেরঙ্গা আলোকসজ্জা থেকে বাদ রাখা হল তাজমহলকে? সমাজকর্মী বিজয় উপাধ্যায় জানান, ১৯৯৭ সালের ২০ শে মার্চ শেষবারের মতো বিখ্যাত পিয়ানো বাদক ইয়ানির শো চলাকালীন ফ্লাড লাইটে সাজানো হয়েছিল তাজমহলকে। কিন্তু এর পরদিন সকালে তাজমহলের গায়ে বহু ছোট ছোট পতঙ্গের মৃতদেহ পড়ে থাকতে দেখা যায়। এরপর ভারতের প্রত্নতাত্ত্বিক জরিপ বিভাগের রাসায়নিক শাখা সুপারিশ করেছিল, তাজমহলকে রাতে আলোকিত না করতে। কারন তাহলে কীটপতঙ্গ গুলি স্মৃতিস্তম্ভের গায়ে প্রচুর দাগ ফেলে মার্বেলের ক্ষয় করে তাজমহলের ক্ষতি সাধন করবে।

এরপর, সুপ্রিম কোর্টের নির্দেশ অনুযায়ী তাজমহলে আলোকসজ্জা নিষিদ্ধ করা হয়। আজও সুপ্রিম কোর্টের এই নির্দেশ রয়েছে। আবার, এ প্রসঙ্গে আগ্রা ট্যুরিস্ট ওয়েলফেয়ার চেম্বারের সেক্রেটারি বিশাল শর্মা জানান, প্রায় ৭৭ বছর আগে দ্বিতীয় বিশ্বযুদ্ধে মিত্র শক্তির জয়লাভের পর তাজমহলে একটি বর্ণান্ধ অনুষ্ঠানের আয়োজন করা হলেও ফ্লাড লাইট দিয়ে আলোকিত করা হয়নি তাজমহলকে। এবারে, স্বাধীনতার ৭৫ বর্ষপূর্তি উপলক্ষে দেশের বিভিন্ন স্মৃতিসৌধগুলি তেরঙ্গা আলোয় আলোকিত হলেও, তার তালিকা থেকে বাদ রাখা হয়েছে তাজমহলকে।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories