Prothom Kolkata

Popular Bangla News Website

Afganistan: ভয়াবহ বিস্ফোরণ কাবুলে, রাস্তায় পড়ে ছিন্ন-ভিন্ন দেহ, চারদিকে আর্ত চিৎকার

1 min read

।।প্রথম কলকাতা।।

ফের বোমা বিস্ফোরণ আফগানিস্তানে। গত শনিবার রাতে কাবুলের এক জনবহুল এলাকায় ঘটে গেল ভয়াবহ বিস্ফোরণ। যে বিস্ফোরণে কমপক্ষে ৮ জন মানুষের মৃত্যু ঘটেছে, আহত হয়েছেন অন্তত ২২ জন মানুষ। হামলার দায় স্বীকার করেছে ইসলামিক স্টেট জঙ্গি গোষ্ঠী। কাবুলের পশ্চিম প্রান্তে যেখানে শিয়াদের বসবাস, সেখানেই ঘটে গেল এই ভয়াবহ বিস্ফোরণ।

কাবুলের শিয়াদের আবাসিক এলাকায় এক মসজিদের সামনে ঘটেছে এই বিস্ফোরণ। স্থানীয় পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে, জনাকীর্ণ স্থানে এই বিস্ফোরণ ঘটেছে। ঘটনার পর ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের সাহায্যে এগিয়ে এসেছিলেন বহু স্থানীয় মানুষ। প্রত্যক্ষদর্শীরা জানাচ্ছেন, সেসময় বহু মানুষ রাস্তায় পড়ে আর্ত চিৎকার করেছিলেন। অনেকের দেহ ছিন্ন-ভিন্ন হয়ে রাস্তার এখানে ওখানে ছড়িয়ে পড়েছিল। আত্মঘাতী জঙ্গি দ্বারা এই হামলা হতে পারে বলেও অনুমান করা হচ্ছে।

আরো পড়ুন : বিজেপির সঙ্গে বাড়ছে দূরত্ব, সোনিয়া গান্ধীকে ফোন করলেন নীতিশ

আফগানিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রকের পক্ষ থেকে জানানো হয়েছে, তদন্তকারী আধিকারিকেরা ঘটনাস্থল পরিদর্শন করেছেন। সংখ্যালঘু শিয়াদের উপরে কিভাবে এই ধরনের হামলা ঠেকানো যায়? সে ব্যাপারে প্রশাসনের একাধিক বৈঠক বসেছে। এদিকে বোমা বিস্ফোরণে যারা আহত হয়েছেন, তাদের মধ্যে বেশ কয়েকজনের অবস্থা আশঙ্কা জনক। তাই নিহতের সংখ্যা আরো বাড়তে পারে বলে, আশঙ্কা করা হচ্ছে।

প্রসঙ্গত, গতবছর আফগানিস্তানের ক্ষমতা তালিবানের দখলে চলে যাবার পর থেকেই শিয়া সম্প্রদায়ের মানুষের উপরে বারবার ঘটছে হামলা। তালিবানেরা মূলত সুন্নি সম্প্রদায়ের। সুন্নি আইএস দ্বারা বারবার হামলা চলছে শিয়াদের উপরে। মহরমের পূর্বে এ ধরণের প্রানঘাতী হামলায় উদ্বিগ্ন সাধারণ মানুষ। প্রশাসনের কার্যকলাপ নিয়েও অনেকে প্রশ্ন তুলেছেন।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories