Prothom Kolkata

Popular Bangla News Website

চীনকে টেক্কা দিতে ভারত আনতে পারে শব্দের চেয়েও দ্রুতগামী টি ইউ ১৬০ বিমান ও কিনজেল মিসাইল

।।প্রথম কলকাতা।।

লাদাখ সীমান্তে যখন বারবার লাল চোখ দেখাচ্ছে চীন। চীনের একাধিক কার্যকলাপে যখন শান্তিপূর্ণ স্থিতাবস্থা বিঘ্নিত হবার আশঙ্কা তৈরী হয়েছে, সেই পরিস্থিতিতে চীনকে টেক্কা দিতে শব্দের চেয়েও দ্রুত গতি সম্পন্ন রাশিয়ান বোমারু বিমান আনার চিন্তাভাবনা করছে ভারত। শুধু তাই নয় পরমাণু অস্ত্র বহনে সক্ষম হাইপারসনিক মিসাইল পর্যন্ত রাশিয়া থেকে আনার ব্যাপারে চিন্তাভাবনা চলছে। যা এক ধাক্কায় কয়েক গুণ শক্তি বৃদ্ধি করবে ভারতীয় সেনার। জানা যাচ্ছে প্রধানমন্ত্রীর দপ্তরের সবুজ সংকেত পাওয়া গেলেই নেওয়া হবে চূড়ান্ত সিদ্ধান্ত।

প্রাক্তন বায়ু সেনা প্রধান এয়ার চিফ মার্শাল অরূপ রাহা জানান, বিষয়টি নিয়ে রাশিয়ার সঙ্গে আলোচনা অনেক দূর পর্যন্ত এগিয়ে গেছে। প্রধানমন্ত্রীর দপ্তরের সবুজ সংকেত পাওয়া গেলেই বোমারু বিমান কেনার ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। তিনি আরও জানিয়েছেন, টি ইউ ১৬০ ব্ল্যাক জ্যাক বোমারু বিমান কেনার ব্যাপারে রাশিয়ার সঙ্গে আলোচনা হয়েছে। এই বিমানটি শব্দের চেয়েও বেশি দ্রুত গতি সম্পন্ন। যা একমাত্র মার্কিন বি ১ বোমারু বিমানের সঙ্গেই তুলনা করা যেতে পারে। ঘন্টায় সর্বোচ্চ ২২০০ কিলোমিটার বেগে, সাড়ে ৭ হাজার কিলোমিটার এলাকা জুড়ে বোম্বিং করতে পারে এই বিমানটি। এর জ্বালানি হিসেবে ব্যবহৃত হয় তরল হাইড্রোজেন। রাশিয়াতে এই বিমানের অপর নাম সাদা রাজহাঁস।

আরো পড়ুন : মেক্সিকোয় রাস্তার পাশে বাক্সে পড়ে রয়েছেন বৃদ্ধা, মর্মান্তিক ছবি ভাইরাল

রাশিয়ান টিইউ ১৬০ ব্ল্যাক জ্যাক বিমান ছাড়াও পরমাণু অস্ত্র বহনে সক্ষম কিনজেল মিসাইল কেনার ব্যাপারেও রাশিয়ার সঙ্গে ভারতের কথাবার্তা হয়েছে বলে জানান, প্রাক্তন বায়ুসেনা প্রধান এয়ার চিফ মার্শাল অরূপ রাহা। কিনজেল মিসাইল একটি হাইপারসোনিক মিসাইল, যা পরমাণু অস্ত্র বহন করতে পারে। এই মিসাইলটি শব্দের চেয়ে পাঁচ গুণ দ্রুতগতি সম্পন্ন। ইউক্রেন যুদ্ধে এই মিসাইল ব্যবহার করা হয়েছিল।রাফাল ফাইটার জেটের পর যদি এই বোমারু বিমান ও এই মিসাইল ভারতের হাতে এসে পৌঁছায়, তবে এক ধাক্কায় বিরাট শক্তি বাড়তে চলেছে সেনাবাহিনীর। সাদা রাজহাঁস ও কিনজেল মিসাইল কেনার পরিকল্পনা যদি বাস্তবায়িত হয়, তবে চীন পাকিস্তানের মতো দেশগুলির ক্ষেত্রে তা যথেষ্ট দুশ্চিন্তার কারণ হয়ে দাঁড়াতে পারে বলে মনে করছেন সমর বিশেষজ্ঞরা।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories