Prothom Kolkata

Popular Bangla News Website

Whatsapp এ অন্য কেউ হাত দিলেই জেনে যাবেন আপনি, আসছে নয়া বৈশিষ্ট্য

1 min read

।। প্রথম কলকাতা ।।

WhatsApp Login Approval : বর্তমানে হোয়াটসঅ্যাপ শুধু মেসেজিং কিংবা ছবি-ভিডিওর আদান-প্রদানে সীমাবদ্ধ নেই। এই অ্যাপে রয়েছে মাল্টি-ডিভাইজ সাপোর্ট এবং হোয়াটসঅ্যাপ পেমেন্ট (Whatsapp Pay) এর মতো বৈশিষ্ট্য। এই মাল্টি-ডিভাইজ সাপোর্ট বৈশিষ্ট্য জড়িয়ে থাকা আপনার বিভিন্ন ডিভাইজের তথ্য, তেমনই হোয়াটসঅ্যাপ পেমেন্ট ফিচারে নথিভুক্ত করতে হয় ব্যাংক অ্যাকাউন্ট। আপনার ব্যক্তিগত তথ্যের পাশাপাশি আর্থিক তথ্যের আঁতুরঘর এই হোয়াটসঅ্যাপ।

কিন্তু কখনো ভেবে দেখেছেন আপনার পরিচয় ও ব্যাংক অ্যাকাউন্টের তথ্য যদি সাইবার আক্রমণের সম্মুখীন হয়, কিংবা কেউ এটিকে যদি হাতিয়ে নেওয়ার চেষ্টা করে। এ সব আশঙ্কা থেকে নিরাপদ রাখতেই হোয়াটসঅ্যাপ খুব কার্যকরী একটি ফিচার আনতে চলেছে যা হল হোয়াটসঅ্যাপ লগ ইন অ্যাপ্রুভাল। এই বৈশিষ্ট্যটি ইতিমধ্যে মেটা মালিকাধীন ফেসবুক এবং ইনস্টাগ্রামে উপলব্ধ।

কি এই হোয়াটসঅ্যাপ লগ ইন অ্যাপ্রুভাল?

আপনার অগোচরে যদি কেউ হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট অ্যাক্সেস করার চেষ্টা করে ঠিক তক্ষনি সেই ডিভাইজের মডেল নম্বর, লোকেশন এবং সময় সব তথ্য আপনার কাছে চলে আসবে। যারা ঘন ঘন বিভিন্ন ডিভাইজে হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট লগ ইন করেন তাদের কাছে এটি কার্যকরী একটি বৈশিষ্ট্য হতে পারে। এই তথ্য জানার ফলে আপনি তড়িঘড়ি সতর্ক হতে পারবেন।

কবে আসবে এই বৈশিষ্ট্য?

Wabetainfo তাদের প্রতিবেদনে জানিয়েছে, এটি আপাতত পরীক্ষামূলক স্তরে রয়েছে। পরীক্ষা করা হলে এটি সর্বপ্রথম বিটা ব্যবহারকারীদের কাছে উপলব্ধ করা হবে। তারপর বাকি ব্যবহারকারীরা এই বৈশিষ্ট্যর লাভ তুলতে পারবেন।

হোয়াটসঅ্যাপ সুরক্ষিত রাখার জন্য এটি অবশ্যই করুন

এই বৈশিষ্ট্য না আসা অবধি আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট সুরক্ষিত রাখার জন্য টু-স্টেপ ভেরিফিকেশন পদ্ধতি ব্যবহার করতে পারেন। এখানে একটি পিন বা কোড দিতে হয় যা হ্যাকার বা অননুমোদিত অ্যাক্সেস থেকে আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট সুরক্ষিত রাখে। তবে আসন্ন হোয়াটসঅ্যাপ লগ ইন অ্যাপ্রুভাল এবং টু-স্টেপ ভেরিফিকেশন এই দুই বৈশিষ্ট্যের ফলে হোয়াটসঅ্যাপ আগের থেকে আরও বেশি সুরক্ষিত হবে বলে অভিমত অনেকের।

Categories