Prothom Kolkata

Popular Bangla News Website

আরও আঁটোসাঁটো হচ্ছে নবান্নের নিরাপত্তা, প্রবেশের অনুমতি দেবে স্মার্ট কার্ড

1 min read

।। প্রথম কলকাতা।।

রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বাড়িতে এক অজ্ঞাত যুবকের প্রবেশ এবং সেখানেই দীর্ঘক্ষণ বসে থাকার ঘটনায় বেশ চাঞ্চল্য ছড়িয়েছিল রাজ্য জুড়ে। মুখ্যমন্ত্রীর নিরাপত্তায় থাকা পুলিশ আধিকারিকদের এই ঘটনা রীতিমত প্রশ্নের মুখে দাঁড় করিয়েছিল । এরপর থেকেই শীর্ষ মহলে মুখমন্ত্রীর নিরাপত্তাকে আরও বেশি আঁটোসাঁটো করার জন্য আলোচনা চলছিল। আর এবার নবান্নকে ঘিরেও আধুনিক নিরাপত্তার ব্যবস্থা করল রাজ্য। এবার নবান্নে প্রবেশ করতে গেলে সেখানে কর্মরত সরকারি কর্মচারীদেরকে দেখাতে হবে স্মার্ট কার্ড। একইসঙ্গে নবান্ন তৈরি করা হচ্ছে স্মার্ট গেট।

আরো পড়ুন : Purba Bardhaman : সুখবর! এবার কলকাতার মতো বর্ধমানেও হতে চলেছে দুর্গাপুজোর কার্নিভাল

সূত্রের খবর অনুযায়ী , নিরাপত্তা ব্যবস্থায় যাতে কোনরকম ফাঁক না থাকে তার জন্য নবান্নে বসতে চলেছে সেন্সার গেট বাস স্মার্ট গেট । ইতিমধ্যেই নবান্নের একটি দিকে এই গেটের কাজ শুরু হয়ে গিয়েছে। আর এই গেট দিয়ে প্রবেশের অধিকার রয়েছে শুধুমাত্র নবান্নে কর্মরত কর্মচারীদের । তাদের কাছেই থাকবে নিজেদের পরিচয়সহ একটি স্মার্ট কার্ড। সেই স্মার্ট কার্ডের মাধ্যমেই গেট খুলবে এবং ভেতরে প্রবেশের অনুমতি পাবেন তাঁরা । অন্যদিকে এতদিন পর্যন্ত নবান্নে যারা কোন কাজে আসতেন কিংবা বৈঠকের জন্য আসতেন তাঁরা প্রত্যেকেই নিজেদের নাম পরিচয় খাতায় লিখে তবে ভেতরে প্রবেশ করতে পারতেন।

কিন্তু এবার তাদের প্রবেশের ক্ষেত্রেও কিছু নতুন নিয়ম জারি করা হবে বলে জানা গিয়েছে । তবে তাদের জন্য স্মার্ট কার্ডের ব্যবস্থা করা হবে কিনা সেই প্রসঙ্গে এখনও পর্যন্ত কিছু জানা যায়নি। মুখ্যমন্ত্রীর নিরাপত্তায় যাতে কোনরকম ত্রুটি না থাকে তার জন্য ইতিমধ্যেই নবান্নের ভেতরে কর্তব্যরত পুলিশ কর্মীদের কাজের সময় মোবাইল ফোন ব্যবহারে পুরোপুরি নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এমনকি ডিউটির সময়ে তাঁরা তাদের অ্যান্ড্রয়েড ফোনগুলি নিজেদের সাথেও রাখতে পারবেন না । কাজে যোগ দেওয়ার আগে তাদেরকে নিজেদের ফোন জমা দিতে হবে। এমনটাই নির্দেশিকা জারি করা হয়েছিল। আর এবার নবান্নে প্রবেশের জন্যেও অত্যাধুনিক প্রযুক্তির সাহায্য নিল রাজ্য।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories