Prothom Kolkata

Popular Bangla News Website

ডেঙ্গিতে বালকের মৃত্যু বাড়াচ্ছে উদ্বেগ, জরুরি বৈঠক ডাকলেন ফিরহাদ হাকিম

1 min read

।। প্রথম কলকাতা।।

কলকাতায় এক বালকের মৃত্যুকে কেন্দ্র করে বর্তমানে আতঙ্কের বাতাবরণ সৃষ্টি হয়েছে শহর জুড়ে । তাঁর মৃত্যুর কারণ হিসেবে দেখানো হয়েছে ডেঙ্গিকে। যার ফলে বর্তমানে রাজ্যের তরফ থেকেও তৎপরতা দেখা গিয়েছে। ইতিমধ্যেই রাজ্যের স্বাস্থ্য আধিকারিকদের নিয়ে এক দফা বৈঠক হয়েছে নবান্নে। আর এবার কলকাতা পুরসভার মেয়র ফিরহাদ হাকিম জরুরি বৈঠকের ডাক দিলেন। এই ডেঙ্গি পরিস্থিতি নিয়েই মূলত আলোচনা করার জন্য বৈঠকের আয়োজন করা হয় বলে খবর সূত্রের।

এদিনের বৈঠকে উপস্থিত রয়েছেন কলকাতা পুরসভার মেয়র সহ ডেপুটি মেয়র এবং পুরস্বাস্থ্য বিভাগের একাধিক আধিকারিকরা। কালীঘাটে প্রথম চলতি বছরে ডেঙ্গুতে মৃত্যুর ঘটনায় রীতিমত উদ্বেগ সৃষ্টি হয়েছে। মৃত্যু হয়েছে বিশাখ মুখোপাধ্যায় নামে এক বালকের ।কাজেই এই ডেঙ্গু প্রতিরোধ করতে পরবর্তী পদক্ষেপ কী হবে কলকাতা পুরসভার সেই সংক্রান্ত আলোচনা করার জন্যই এদিনের বৈঠকের আয়োজন বলে জানা গিয়েছে। কলকাতা পৌরসভার অন্তর্গত বেশ কয়েকটি ওয়ার্ড থেকে বিভিন্ন অভিযোগ উঠে আসছে। যেখানে মৃত্যুর ঘটনা ঘটেছে সেই ওয়ার্ডেরই কাউন্সিলর জানিয়েছিলেন এলাকায় বহু বাড়ি অব্যবহৃত অবস্থায় পড়ে রয়েছে।

আরো পড়ুন : Purba Bardhaman : সুখবর! এবার কলকাতার মতো বর্ধমানেও হতে চলেছে দুর্গাপুজোর কার্নিভাল

যার কারণে সেখানে আগাছা তৈরি হচ্ছে এবং বাড়ছে মশার উপদ্রব । কাজেই এই দিনের বৈঠকে পরবর্তী রুপরেখা নিয়ে আলোচনা করা হয়। কীভাবে কলকাতা পৌরসভার অন্তর্গত বিভিন্ন ওয়ার্ডগুলোতে সচেতনতামূলক প্রচার চালানো হবে এবং একই সঙ্গে এই ডেঙ্গি প্রতিরোধ করার জন্য কী কী পদক্ষেপ গ্রহণ করা দরকার সেই সম্পর্কে জানানো হয় বৈঠকে। কালীঘাটে ডেঙ্গিতে ওই বালকের মৃত্যুতে ব্যাপক উদ্বেগ জনক পরিস্থিতি সৃষ্টি হয়েছে শহর কলকাতায়। যাতে এই ডেঙ্গি সংক্রমণ আরও না ছড়িয়ে পড়ে তার জন্যই কড়া ব্যবস্থা গ্রহণ করতে চলেছে কলকাতা পৌরসভা।

এদিন কলকাতা পুরসভার মেয়র ফিরহাদ হাকিম জানান, এবার থেকে পৌরসভার অন্তর্গত প্রত্যেকটি ওয়ার্ডে হেল্থ ক্যাম্প করা হবে। সতর্কতামূলক প্রচার অভিযান চলবে পৌরসভার অন্তর্গত প্রত্যেকটি এলাকায়। একইসঙ্গে যে অভিযোগটি বারবার উঠে এসেছিল যে বহু এমন বাড়ি রয়েছে যেগুলি আইনি জটিলতার মধ্যে রয়েছে কিংবা ওই বাড়িতে কেউ বসবাস করেন না, তাই সেখানে জঞ্জাল সৃষ্টি হচ্ছে। সে প্রসঙ্গে মেয়র জানান, পুরসভার একটি আইন অনুযায়ী সেই সমস্ত বাড়ির মালিকদের প্রথমত নোটিশ পাঠানো হবে । যদি নোটিশে তাদের তরফ থেকে কোনরকম তৎপরতা না দেখা যায় তাহলে পৌরসভার তরফ থেকেই ওই বাড়ি বা জায়গাগুলির আগাছা পরিষ্কার করার দায়িত্ব নেওয়া হবে স্থানীয় থানাকে জানিয়ে। একইসঙ্গে এই ডেঙ্গি প্রতিরোধের জন্য আরও একাধিক কর্মসূচি এবার থেকে কলকাতা পৌরসভা গ্রহণ করবে বলেই জানালেন তিনি।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories