Prothom Kolkata

Popular Bangla News Website

চীনকে আকাশসীমা লঙ্ঘন ও উস্কানিমূলক কার্যকলাপ বন্ধ করার কড়া বার্তা দিল ভারত

1 min read

।। প্রথম কলকাতা ।।

ভারত ও চীনের মধ্যে অনুষ্ঠিত হল সামরিক পর্যায়ের একটি বৈঠক। পূর্ব লাদাখের চুশুল-মলডো সীমান্ত এলাকায় এই বৈঠক অনুষ্ঠিত হয়। সম্প্রতি, চীন যেভাবে বারবার আকাশ সীমা লঙ্ঘন করছে, বৈঠকে তা নিয়ে কড়া বার্তা দিয়েছে ভারত। ভবিষ্যতে যাতে এই ধরনের ঘটনা না ঘটে, ভারতের পক্ষ থেকে সতর্ক করা হয়েছে। গত ২ রা আগস্ট মঙ্গলবার এই বৈঠক অনুষ্ঠিত হয়।

মূলত দু-দেশের বায়ু সেনার মধ্যে এই বৈঠক হয়েছে। ভারতের পক্ষ থেকে বৈঠকে অংশগ্রহণ করেছিলেন এয়ার কমান্ডার অমিত শর্মা। তবে বায়ুসেনা ছাড়াও দু-দেশের সেনাবাহিনীর প্রতিনিধিরাও বৈঠকে যোগদান করেছিলেন। প্রসঙ্গত, গত জুন মাসের চীনের প্রকৃত নিয়ন্ত্রণ রেখার কাছে পূর্ব লাদাখ এলাকা ঘেঁষে উড়ে যায় চিনের বিমানবাহিনীর একটি এয়ারক্রাফট। এই ঘটনাকে কেন্দ্র করে নানা প্রশ্ন উঠতে থাকে। চীনের বিরুদ্ধে আকাশসীমা লঙ্ঘনের অভিযোগ উঠে।

প্রকৃত নিয়ন্ত্রণ রেখার দুদিকে ১০ কিলোমিটার পর্যন্ত এলাকায় দু’দেশের ফাইটার জেট উড়তে পারে। এই সীমানা পার করলে আকাশ সীমা লঙ্ঘন হিসেবে ধরা হয়। এই বৈঠকে পূর্ব লাদাখ সেক্টরে চিনা যুদ্ধ বিমানের বিষয় নিয়ে ভারতের পক্ষ থেকে কড়া বার্তা দেওয়া হয়েছে। এই ধরনের উস্কানিমূলক কার্যকলাপ বন্ধ করার বার্তা দেওয়া হয়েছে চীনকে।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories