Prothom Kolkata

Popular Bangla News Website

Bangladesh: হঠাৎ জ্বালানির মূল্যবৃদ্ধি, লিটারে পেট্রোল-ডিজেলের দাম বাড়ল ৪৪, ৩৪ টাকা

।। প্রথম কলকাতা ।।

হু হু করে জ্বালানির দাম বাড়ল বাংলাদেশে। পেট্রোলের দাম প্রতি লিটারে বাড়ানো হলো ৪৪ টাকা, ডিজেলের দাম প্রতি লিটারে বাড়ানো হলো ৩৪ টাকা, অকটেনের দাম প্রতি লিটারে বাড়ানো হলো ৪৬ টাকা। ইতিপূর্বে, গত ২০২১ সালের নভেম্বর মাসে ডিজেল ও কেরোসিনের দাম প্রতি লিটারে ১৫ টাকা করে বাড়ানো হয়েছিল। পেট্রোপণ্যের ব্যাপক মূল্যবৃদ্ধিতে মাথায় হাত সেদেশের সাধারণ মানুষের।গতকাল রাত ১২ টার পর থেকে পেট্রোপণের নতুন বর্ধিত দাম কার্যকরী হয়েছে বাংলাদেশে।

বাংলাদেশ সরকারের পক্ষ থেকে এক বিজ্ঞপ্তি জারি করে জানানো হল, বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম বৃদ্ধি পাওয়ার কারণে, দেশে জ্বালানির মূল্যবৃদ্ধি অপরিহার্য হয়ে পড়েছে। পেট্রোলের দাম বাড়ানো হয়েছে ৪৪ টাকা লিটারে, পেট্রোলের দাম বেড়ে হল ১৩০ টাকা, ডিজেলের দাম প্রতি লিটারে বাড়ানো হলো ৩৪ টাকা, ডিজেলের দাম বেড়ে হল ১১৪ টাকা, অন্যদিকে কেরোসিনের দাম ৩৪ টাকা বাড়িয়ে প্রতি লিটার করা হলো ১১৪ টাকা, অকটেনের দাম প্রতি লিটারে বাড়ানো হলো ৪৪ টাকা, লিটার প্রতি অকটেনের দাম বেড়ে হল ১৩৫ টাকা।

একাধিক বিশেষজ্ঞদের দাবি, যে হারে জ্বালানির মূল্যবৃদ্ধি ঘটেছে, তাতে নাভিশ্বাস বিশ্বাস উঠবে সাধারণ মানুষের। গণপরিবহন সহ সমস্ত কিছুর খরচ বাড়বে। জানা যাচ্ছে, বিদ্যুৎ ও গ্যাসের দাম বাড়ানোরও চিন্তাভাবনা চলছে। বাংলাদেশের বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রকের পক্ষ থেকে জানানো হয়েছে, বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশন গত ছ’ মাসে পেট্রোপণ্য বিক্রির ক্ষেত্রে ব্যাপক লোকসান করেছে, তাই পেট্রোপণ্যের মূল্যবৃদ্ধি করতে হল সরকারকে।

বাংলাদেশের বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ জানান, “জনবান্ধব আওয়ামী লীগ সরকার সবসময় আমজনতার স্বস্তি ও স্বাচ্ছন্দ্য বিবেচনা করে সিদ্ধান্ত নেয়। যতদিন সম্ভব ছিল ততদিন সরকার জ্বালানি তেলের মূল্য বৃদ্ধির কথা চিন্তা করেনি। অবস্থার প্রেক্ষিতে অনেকটা নিরুপায় হয়ে কিছুটা এডজাস্টমেন্টে যেতে হচ্ছে। ২০১৬ সালের এপ্রিল মাসে সরকার জ্বালানি তেলের মূল্য কমিয়ে দিয়েছিল। পরিস্থিতি স্বাভাবিক হলে সে অনুযায়ী জ্বালানি তেলের মূল্য পুর্নবিবেচনা করা হবে।”

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories