Prothom Kolkata

Popular Bangla News Website

বড় খবর : তালিবান শাসিত কাবুলে ফের বিস্ফোরণ, নিহত বহু মহিলা সহ শিশু

1 min read

।। প্রথম কলকাতা।।

আবারও ফের বিস্ফোরণের জেরে কেঁপে উঠল আফগানিস্তানের রাজধানী কাবুল। শুক্রবার একটি জনবহুল এলাকায় বিস্ফোরণের ঘটনাটি ঘটে বলে জানা যায়। একটি সংখ্যালঘু জনজাতিকে নিশানা করেই এই হামলা করা হয়েছে বলে খবর। বিস্ফোরণের জেরে মৃত্যু হয়েছে আট জন শিশু সহ মহিলার । আহত প্রায় ১৮ জন । ঘটনাটি ঘটে সার- ই- কারিজ এলাকার একটি মসজিদে। আফগানিস্তানের স্থানীয় সংবাদ মাধ্যম সূত্রে খবর, পশ্চিম কাবুলের ওই এলাকাতেই সংখ্যালঘু এই জনগোষ্ঠীর বাস।

কাবুল পুলিশের তালিবান মুখপাত্র খালিদ জাদরান জানান, পশ্চিম কাবুলের ওই এলাকায় মসজিদের কাছে একটি গাড়ির মধ্যে বোমা লুকিয়ে রাখা ছিল। যা বিস্ফোরণের ফলে ঘটনাস্থলে থাকা বহু মহিলা এবং শিশু আহত হন। ঘটনাস্থলেই মৃত্যু হয় দুজনের । তবে আহতদেরকে হাসপাতালে নিয়ে যাওয়ার পথে মৃত্যুর সংখ্যা বাড়তে থাকে। ইতিমধ্যেই পুলিশ এই বিষয়ে তদন্ত শুরু করেছে বলে জানান তিনি। অন্যদিকে, এই ঘটনার দায় স্বীকার করেছে ইসলামিক স্টেট সংগঠন। প্রথমদিকে খবর পাওয়া গিয়েছিল যে এই ঘটনায় মোট মৃত্যু হয়েছে আটজনের। তবে তাঁরা বিবৃতি দিয়ে জানান বিস্ফোরণের জেরে ৮ জন নয় মৃত্যু হয়েছে কুড়ি জনের।

আহত বহু। মৃত্যুর সংখ্যা বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। তালিবানরা আফগানিস্তানের ক্ষমতা দখল করার পর থেকে আফগানিস্তানের বিভিন্ন প্রান্তের সংখ্যালঘু জনজাতিরা বারবার নিশানা হচ্ছেন। শিয়া, হাজারা ,তাজিক প্রভৃতি সংখ্যালঘু জনগোষ্ঠীর উপর বারবার আক্রমণ করা হচ্ছে। মসজিদকে নিশানা করেই এই বিস্ফোরণের ঘটনাগুলি ঘটছে। প্রসঙ্গত , সম্প্রতি আফগানিস্তানের মাজার-ই- শরিফের দুটি মসজিদেও বিস্ফোরণের ঘটনা ঘটেছিল। তাতেও মৃত্যু হয়েছিল বেশ কয়েকজনের। কয়েকদিন পূর্বেই আল কায়দার প্রধান জাওয়াহিরির মৃত্যু হয় ড্রোন হামলায়। সেই রেশ কাটতে না কাটতেই আবারও বিস্ফোরণের জেরে একাধিক মৃত্যু কাবুলে।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories