Prothom Kolkata

Popular Bangla News Website

ভারতের ৭৫ তম স্বাধীনতা দিবস উপলক্ষে গুগলের বিশেষ আর্কাইভ ‘ইন্ডিয়া কি উড়ান’

1 min read

।। প্রথম কলকাতা ।।

দেশের ৭৫ তম স্বাধীনতা দিবস উপলক্ষে এক বিশেষ প্রজেক্ট লঞ্চ করল টেক জায়েন্ট গুগল (Google)। ভারতের গৌরবময় ইতিহাস ও দেশের সমৃদ্ধ সংস্কৃতি আর্কাইভ এবং শৈল্পিক চিত্রের মাধ্যমে তুলে ধরার জন্য প্রকাশ করা হল “ইন্ডিয়া কি উড়ান” (India Ki Udaan)। ৭৫ তম স্বাধীনতা দিবস স্মরণীয় করে রাখতে দেশজুড়ে উদযাপিত হচ্ছে “আজাদি কা অমৃত মহোৎসব” (Azadi Ka Amrit Mahotsav)। তারই অধীনে এদিন সান্ডার নার্সারিতে অনুষ্ঠিত কেন্দ্রীয় সংস্কৃতি ও পর্যটন মন্ত্রী জি কিষাণ রেড্ডির উপস্থিতিতে এই বিশেষ প্রজেক্ট লঞ্চ করা হল।

গত ৭৫ বছরে ভারতের অটুট এবং অদম্য চেতনা থিমের উপর ভিত্তি করে সম্পূর্ণ প্রজেক্টটি সম্পাদনা করেছে গুগল আর্টস অ্যান্ড কালচার। এর পাশাপাশি তথ্যপূর্ণ অনলাইন কনটেন্ট তৈরি করার জন্য সংস্কৃতি মন্ত্রকের সাথে অংশীদারিত্ব করার পরিকল্পনা করছে গুগল যা স্বাধীনতার পরে এবং আগে জাতিকে রূপান্তরিত করতে ভারতীয়দের অবদানকে প্রদর্শন করবে।

এই “ইন্ডিয়া কি উড়ান” অনলাইন আর্কাইভ গুগল আর্টস অ্যান্ড কালচারের অফিসিয়াল ওয়েবসাইটে উপলব্ধ। এই আর্কাইভে ভারতের সমৃদ্ধ সাংস্কৃতিক বৈচিত্র্য এবং ঐতিহাসিক মুহূর্তগুলি ফুঁটিয়ে তোলা হয়েছে। এই ওয়েবসাইটে ভিজিট করে সেগুলি চাক্ষুষ করতে পারবেন। ইংরেজি এবং হিন্দিতে প্রকাশিত এই আর্কাইভে বিভিন্ন প্রতিষ্ঠানের প্রদর্শনীর পাশাপাশি ১০ জন প্রতিভাবান শিল্পীর দ্বারা নির্মিত ১২০ টিরও বেশি চিত্র এবং ২১ টি গল্প তুলে ধরা হয়েছে।

এ ছাড়াও চলতি বছর ডুডল ফর গুগল (Doodle4Google) একটি বিশেষ প্রতিযোগিতা আয়োজন করেছে প্রথম শ্রেণী থেকে দশম শ্রেণী ছাত্র-ছাত্রীদের জন্য। এই প্রতিযোগিতা থিম রয়েছে, “আগামী ২৫ বছরে, আমার ভারত হবে…”

গুগল জানিয়েছে, এই প্রতিযোগিতায় যিনি বিজয়ী হবেন তাঁর শিল্পকর্ম আগামী ১৪ নভেম্বর ভারতের গুগল হোমপেজে দেখানো পাবে। পাশাপাশি ৫ লক্ষ টাকার কলেজ স্কলারশিপ, স্কুল বা অলাভজনক সংস্থার জন্য ২ লক্ষ টাকার প্রযুক্তি প্যাকেজ, স্বীকৃতিপত্র, গুগল হার্ডওয়্যার এবং গুগলের বিভিন্ন মজাদার সংগ্রহ উপহার দেওয়া হবে তাঁকে। এ ছাড়াও বিজয়ী চারটি গ্রূপ এবং ১৫ জন ফাইনালিস্টদেরও পুরস্কৃত করবে গুগল।

এদিন কেন্দ্রীয় মন্ত্রী জি কিষাণ রেড্ডি গুগলকে “হর ঘর তিরাঙ্গা” এর উপর একটি বিশেষ ডুডল তৈরি করারও অনুরোধ করেছেন। তিনি আরও বলেন, গুগল দেশের ৩ হাজারটিরও বেশি কেন্দ্রীয়ভাবে সুরক্ষিত স্মৃতিস্তম্ভের সীমানার ডিজিটাল ম্যাপিংয়ে সংস্কৃতি মন্ত্রককে সাহায্য করতে পারে। যা এই স্থানগুলিকে আরও ভালোভাবে পর্যবেক্ষণ করতে সহায়তা করবে।

Categories