Prothom Kolkata

Popular Bangla News Website

লাম্পি ভাইরাসে রাজস্থানে মৃত ৪ হাজার গবাদি পশু, এই রোগের উপসর্গ কী?

।।প্রথম কলকাতা।।

একে করোনায় রক্ষে নেই, তার মধ্যে দোসর মাঙ্কি পক্স। এই আবহে এবার আতঙ্ক বাড়ছে লাম্পি ভাইরাস ঘিরে। এই ভাইরাসে সংক্রমিত হচ্ছে গবাদি পশুরা। লাম্পি ভাইরাসে সংক্রমিত হয়ে ৪ হাজারেরও বেশি গরুর মৃত্যু রাজস্থানে। জানা গিয়েছে, রাজস্থানের ১৬ টি জেলায় এই সংক্রমণ ছড়িয়ে পড়েছে। রাজস্থানে এখনও পর্যন্ত সংক্রমিত প্রায় ৯৪ হাজার গবাদি পশু।

লাম্পি ভাইরাস কী?

এটি একটি ভাইরাল জ্বর
মূলত গবাদি পশুরাই আক্রান্ত হয়
অসুখটির জন্ম আফ্রিকায়
১৯২৯ সালে আফ্রিকার জাম্বিয়াতে প্রথম এই রোগ দেখা যায়
ভারতে এই ভাইরাস এসেছে পাকিস্তান থেকে
এই ভাইরাস মানুষকে সংক্রমিত করে না

কীভাবে ছড়ায় লাম্পি ভাইরাস?

মূলত রক্ত খেকো পতঙ্গ
বিশেষ কিছু প্রজাতির মাছি এই অসুখ ছড়ায়
দূষিত জল ও খাদ্য থেকেও ছড়ায় ভাইরাসটি
এক গবাদি পশু থেকে আরেক গবাদি পশুতে সহজেই রোগটি ছড়ায়

এই রোগে আক্রান্ত হলে গবাদি পশুরা দুর্বল হয়ে পড়ে। গবাদি পশুদের সুস্থ হতে দীর্ঘদিন সময় লাগে। বিশেষজ্ঞরা বলছেন, গবাদি পশুর ক্ষুরা ভাইরাসজনিত রোগের থেকেও লাম্পি ভাইরাস আরো বেশি ভয়ানক। ইতিমধ্যে রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলট সতর্ক করেছেন পশু পালকদের। গবাদি পশুদের এই রোগের উপসর্গ দেখা দিলে পশু চিকিৎসালয়ের সঙ্গে যোগাযোগ করার আবেদন জানিয়েছেন তিনি।

এই রোগের উপসর্গ কী?

গবাদি পশুর জ্বর হয়
চোক ও নাক দিয়ে জল পড়ে
গবাদি পশুর খেতে কষ্ট হয়
সারা গায়ে ফোসকার মত দাগ দেখা যায়

লাম্পি ভাইরাসের হানায় এখন মাথায় হাত রাজস্থানের পশু পালকদের। রাজস্থানের ১৬ টি জেলার মধ্যে গঙ্গানগর, বারমের, যোধপুর, বিকানের, জালোরে মৃত্যুহার সব থেকে বেশি। এমনকি জয়সলমীর, হনুমানগড়, জয়পুর, উদয়পুরেও সংক্রমণ ছড়িয়ে পড়েছে। কেন্দ্রের তরফে রাজস্থানের বিশেষ পরিদর্শনকারী দল পাঠানো হয়েছে। রাজস্থানের মুখ্যসচিব ঊষা শর্মা জানিয়েছেন, আজমের, বিকানের, যোধপুরে গবাদি পশুর চিকিৎসার জন্য ১২ লক্ষ টাকার বাজেট বরাদ্দ করা হয়েছে। বাদ বাকি জেলাগুলির জন্য ২ থেকে ৮ লক্ষ টাকা দেওয়া হয়েছে। সংক্রমিত গবাদি পশুদের একসঙ্গে রাখাতেও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories