Prothom Kolkata

Popular Bangla News Website

বদলাচ্ছে সময়! ভারতে তৈরি হওয়া আইফোন যাবে চীনে, ইঙ্গিতপূর্ণ ট্যুইট মিং-চি কুও-র

1 min read

।। প্রথম কলকাতা ।।

এতদিন ভারতীয় স্মার্টফোন বাজারে একতরফা দখলদারি ছিল চীনের। এই দেশ থেকে তৈরি হওয়া বিভিন্ন স্মার্টফোন প্রবেশ করতো ভারতীয় বাজারে। তবে এবার সেই চিত্র বদলাতে চলেছে। বিশ্বের সবচেয়ে জনপ্রিয় স্মার্টফোন প্রস্তুতকারক সংস্থা অ্যাপেল (Apple) ভারতে আইফোন বানানোর সিদ্ধান্ত নিয়েছে। ইতিমধ্যে ফক্সকন (Foxconn) নামক একটি সংস্থাকে ভারতে আইফোন বানানোর বরাতও দিয়ে ফেলেছে অ্যাপেল।

এখানে শেষ নয়, মেড ইন ইন্ডিয়া আইফোন এবার যাত্রা করবে চীনের বাজারে। এদিন এমনই এক ইঙ্গিতপূর্ণ ট্যুইট করেন বিশিষ্ট বিশ্লেষক মিং-চি কুও। তিনি ট্যুইট করে জানান, আমার সাম্প্রতিক সমীক্ষা ইঙ্গিত করে যে ভারতে ফক্সকনের আইফোন উৎপাদন কেন্দ্র থেকে তৈরি ৬.১ ইঞ্চি আইফোন ১৪ প্রায় একই সময়ে চীনের বাজারে প্রবেশ করবে। তাঁর মতে, ২০২২ সালের দ্বিতীয়ার্ধে চীনে পৌঁছবে ভারতীয় প্লান্টে তৈরি নতুন আইফোন ১৪।

উল্লেখ্য, চলতি বছর সেপ্টেম্বর মাসে অ্যাপেল লঞ্চ করতে চলেছে নতুন সিরিজ আইফোন ১৪ (iPhone 14)। এই সিরিজের অধীনে লঞ্চ হবে আইফোন ১৪, আইফোন ১৪ প্রো, আইফোন ১৪ ম্যাক্স এবং আইফোন ১৪ প্রো ম্যাক্স।

মিং-চি কুও জানান, চীনের তুলনায় ভারতের সক্ষমতা এবং সরবরাহ ক্ষমতার মধ্যে এখনও যথেষ্ট ব্যবধান রয়েছে। তবে আইফোন উৎপাদনের জন্য ভারতকে বেছে নেওয়া অ্যাপলের একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসাবে মনে করি আমি। এই পদক্ষেপ নির্দেশ করে, অ্যাপেল সরবরাহের উপর ভূ-রাজনৈতিক প্রভাবগুলি হ্রাস করার চেষ্টা করছে। পাশাপাশি ভারতীয় বাজারকে পরবর্তী মূল বৃদ্ধির চালক হিসাবে দেখছে তারা।

প্রসঙ্গত, ভারতে অ্যাপেলের সাম্প্রতিক ফলাফল দেখে এই পদক্ষেপ কিছুটা আন্দাজ করা যায়। এক রিপোর্ট অনুযায়ী, এই বছর দ্বিতীয় ত্রৈমাসিকে ভারতে ১২ লাখ আইফোন বিক্রি করেছে অ্যাপেল। যা প্রায় ৯৪ শতাংশ বৃদ্ধি। শুধু তাই নয়, বেড়েছে আইপ্যাডের বিক্রিও। সাম্প্রতিক পরিসংখ্যান অনুযায়ী, প্রায় ১০ লাখ মেক ইন ইন্ডিয়া ডিভাইজ বিদেশের মাটিতে পাঠিয়েছে অ্যাপেল।

Categories