Prothom Kolkata

Popular Bangla News Website

Japan: শান্তিপূর্ণ পরিবেশ বিঘ্নিত, চীনকে সামরিক মহড়া বন্ধের বার্তা জাপানের

।। প্রথম কলকাতা।।

গতকাল জাপানের আর্থিক অঞ্চলে পাঁচটি চীনা মিসাইল আছড়ে পড়েছিল। এই আছড়ে পড়া মিসাইলগুলি তাইওয়ান ভূখণ্ডের উপর দিয়ে উড়ে এসেছিল। এই ঘটনার পর চীনের তীব্র নিন্দা করেছে জাপান। জাপানের বিদেশ মন্ত্রী নোবুও কিশি অভিযোগ করেছেন, দেশের মানুষের নিরাপত্তায় আঘাত হানল চীন। এই ঘটনার তীব্র প্রতিবাদ জানাবে জাপান। এই পরিস্থিতিতে চীনকে সামরিক মহড়া বন্ধের বার্তা দিলেন জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা।

আরো পড়ুন : বড় খবর: শুভেন্দু অধিকারীর করা মামলায় আদালতে স্বশরীরে হাজিরা রাজ্যের ডিজির

মার্কিন যুক্তরাষ্ট্রের স্পিকার ন্যান্সি পেলোসির সঙ্গে বৈঠক চলল জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার। দীর্ঘ ২৫ বছর পর মার্কিন স্পিকার তাইওয়ান সফর করলেন। তাঁর এই সফর ঘিরে কড়া মন্তব্য করেছে চীন। এরফলে সার্বভৌমত্বে আঘাত লাগতে পারে বলে, অভিযোগ করা হয়েছে চীনের পক্ষ থেকে। মার্কিন স্পিকারের সফরের ফল ভুগতে হবে তাইওয়ানকে, এমন হুঁশিয়ারিও দেওয়া হয়েছিল। তিনি তাইওয়ান ছাড়ার পরেই শুরু হয় চীনের সামরিক মহড়া।

আজ শুক্রবারও তাইওয়ান ঘিরে চলছে চীনের মহড়া। এই পরিস্থিতিতে জাপানে এসেছেন মার্কিন স্পিকার ন্যান্সি পেলোসি। তাঁর সঙ্গে বৈঠক করলেন জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা। বৈঠকের পর সংবাদ মাধমের মুখোমুখি হয়ে তিনি জানান, চীন যেভাবে আচরণ করছে, তাতে শান্তিপূর্ণ পরিবেশ নষ্ট হচ্ছে। জাপানের আঞ্চলিক স্থিতাবস্থার উপরে প্রভাব ফেলছে চীনের আগ্রাসী নীতি। মার্কিন স্পিকারকে তিনি বলেছেন, এখনই চীনের সামরিক মহড়া বন্ধ করতে হবে। তিনি আরো জানিয়েছেন, চীনের ছোড়া ক্ষেপণাস্ত্র জাপানের জাতীয় নিরাপত্তা ও জাপানের জনগণের নিরাপত্তার জন্য গুরুতর হুমকি।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories