Prothom Kolkata

Popular Bangla News Website

‘আজাদি কা অমৃত মহোৎসব’-এ আলোয় সেজে উঠল কোচবিহার রাজবাড়ি, চোখ ধাঁধাবে সেই সৌন্দর্য

।। প্রথম কলকাতা।।

২০২২ সালে ভারতবর্ষ তাঁর স্বাধীনতার ৭৫ তম বর্ষপূর্তি পালন করতে চলেছে । যার নাম দেওয়া হয়েছে ‘আজাদি কা অমৃত মহোৎসব’। এই নিয়ে সারাদিন জুড়ে বেশ উন্মাদনা লক্ষ্য করা গিয়েছে। প্রস্তুতিপর্ব ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। আর তো হাতেগোনা কয়েকটি দিন তারপরেই পুরনো দিল্লির লালকেল্লা থেকে তেরঙ্গা উত্তোলন করে ভারতবর্ষের স্বাধীনতার ৭৫ বছরকে স্মরণ করা হবে। আর এবার সেই রকমই কিছু প্রস্তুতি দেখা গেল কোচবিহার জেলায়। কোচবিহারের সেই ঐতিহ্যবাহী রাজবাড়ি যার সৌন্দর্য এমনিতেই সাধারণ মানুষকে তাক লাগায়, সেই রাজবাড়িকে এবার সাজিয়ে তোলা হয়েছে জাতীয় পতাকার তিনটি রঙে।

সন্ধ্যের অন্ধকার নামলেই গেরুয়া সাদা সবুজ রঙে আলোকিত হয়ে উঠছে কোচবিহার রাজবাড়ি । পতাকার রঙে তাকে মুড়ে ফেলায় দেখে যেন মনে হচ্ছে পতাকা দিয়েই ঢেকে ফেলা হয়েছে এই রাজবাড়িকে। এমন মনোরম দৃশ্য উপভোগ করতে পিছপা হননি কোচবিহারের বাসিন্দারা। যারা প্রতিদিনই প্রায় ওই রাজবাড়ির সামনের রাস্তা দিয়ে যাতায়াত করেন তাঁরাও একবার থমকে দাঁড়িয়ে এর সৌন্দর্য উপভোগ করছেন এখন । যার কারণে রাজবাড়ির সদর গেটের সামনে খানিক ভিড় দেখা যাচ্ছে। তাই যাতে কোনরকম দুর্ঘটনা না ঘটে তার জন্য রাস্তায় বসানো হয়েছে সে সেফটি মুভিং গার্ড ওয়াল।

বর্তমানে এই কোচবিহার রাজবাড়ি আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার রক্ষণাবেক্ষণে রয়েছে। রাজ আমলের এই হেরিটেজ বিল্ডিং কে দেখাশোনা করছেন তাঁরাই। তাদেরই এক কর্মী জানান, যেহেতু এই বছর স্বাধীনতার ৭৫ বছরকে স্মরণ করা হবে সেই উপলক্ষে ১৫ই আগস্ট পর্যন্ত এই ভাবেই আলোকিত থাকবে রাজবাড়িটি । যদিও এক সময় ঐতিহ্যবাহী এই কোচবিহারের রাজবাড়ি তেমনভাবে আলোকিত থাকতো না । তবে স্বাধীনতার ৭৫ বছর পূর্তি উপলক্ষে আবারও আলোয় সেজে উঠেছে এটি। আর এই আলোকসজ্জা দেখে খুশি কোচবিহারবাসী। কেউ কেউ আবার খানিকটা অবাকও হচ্ছেন। রাস্তায় চলতে গিয়ে হঠাৎ থমকে যাচ্ছেন। আর তারপর সদর দরজার সামনে দাঁড়িয়েই মোবাইল ফোনে বন্দি করছেন এই সুন্দর দৃশ্য।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories