Prothom Kolkata

Popular Bangla News Website

বাংলার তাঁত ভারত সেরা, জাতীয় পুরস্কার পাচ্ছে তন্তুজ, ট্যুইটে জানালেন মমতা

1 min read

।। প্রথম কলকাতা।।

বাংলার তাঁতের শাড়ি পেতে চলেছে ভারত খ্যাত জাতীয় পুরস্কার। আগামী ৭ ই আগস্ট জাতীয় হ্যান্ডলুম দিবসে জাতীয় পুরস্কার পেতে চলেছে পশ্চিমবঙ্গের সরকারি বস্ত্র বিপণী তন্তুজ। কেন্দ্রীয় বস্ত্র মন্ত্রকের পক্ষ থেকে এই পুরস্কার তুলে দেওয়া হবে তন্তুজকে। এর সঙ্গে সঙ্গেই পুরস্কৃত করা হবে বাংলার সাত জন শিল্পীকে। ট্যুইট করে বিষয়টি জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

ট্যুইট করে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানান, “আনন্দের সঙ্গে জানাচ্ছি আমাদের রাজ্যের সর্বোচ্চ তাঁত প্রতিষ্ঠান, তন্তুজ এবার জাতীয় পুরস্কার পেতে চলেছে। অসামান্য সব নকশা তৈরির স্বীকৃতি হিসেবে ভারত সরকারের বস্ত্রমন্ত্রকের তরফে এই পুরস্কার দেওয়া হচ্ছে।”আবার, আগামী ৭ ই আগস্ট পুরস্কার পেতে চলেছেন ৭ জন তাঁত শিল্পী।

যাদের মধ্যে রয়েছেন তাঁত শিল্পী বীরেন বসাক, জ্যোতিষ দেবনাথ প্রমুখরা। বীরেন বসাক পেতে চলেছেন জাতীয় নকশা ও বিপণন পুরস্কার, জ্যোতিষ দেবনাথ পাবেন সন্ত কবীর পুরস্কার। আর অন্যান্য শিল্পীদের দেওয়া হবে জাতীয় বুনন শিল্পী পুরস্কার। এ বিষয়েও ট্যুইট করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি জানান, “শ্রী বীরেন বসাক ও শ্রী জ্যোতিষ দেবনাথ সহ আরও ৭ তাঁতশিল্পীকে আমি শুভেচ্ছা জানাচ্ছি। তাঁরা নকশা ও বিপণনের জন্য জাতীয় পুরস্কার পাচ্ছেন।”

প্রসঙ্গত, বাংলার তাঁত শিল্পের খ্যাতি ভারত জুড়ে। আর বাংলার তাঁত শিল্পের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িয়ে আছে সরকারি বস্ত্র বিপণী তন্তুজ। রাজ্যের স্থানে স্থানে দোকান রয়েছে তন্তুজের। যার খ্যাতি ছড়িয়ে পড়েছে দেশের সর্বত্র। এমনকি দেশের সীমানা ছাড়িয়ে বিদেশেও। এবার তারই স্বীকৃতি দিয়ে চলেছে কেন্দ্র, যে কারণে দেওয়া হচ্ছে জাতীয় পুরস্কার।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories