Prothom Kolkata

Popular Bangla News Website

অপেক্ষার অবসান, কর্মহীন দুই যুবকের বেঁচে থাকার গল্প নিয়ে মুক্তি পেল ‘আকাশ অংশত মেঘলা’

1 min read

।।  প্রথম কলকাতা ।।

করোনা, লকডাউনের জেরে গত দুবছরের বহু মানুষ হারিয়েছেন তাঁদের কাজ। চারদিকে তৈরি হয়েছে নানান সমস্যা। বন্ধ হয়েছে বহু পুরনো কলকারখানা। নিম্নবিত্ত মানুষ হয়েছেন গৃহহারা। তবে এইসব ঘটনাকী শুধুই এই দুই বছরের ফলোশ্রুতি? না। এই ঘটনা নতুন কিছু নয়, ঘটে চলেছে বহু বছর হল। সমাজের এমনই এক বাস্তব প্রেক্ষাপটের ওপর ভিত্তি করে গড়ে উঠেছে তরুণ পরিচালক জয়দীপ মুখোপাধ্যায়ের নতুন ছবি ‘আকাশ অংশত মেঘলা’। আজ তাঁর শুভ মুক্তি।

মূলত বন্ধ কারখানার শ্রমিকদের জীবন কাহিনী নিয়ে অবর্তিত এই ছবিতে প্রধান দুই চরিত্রে অভিনয় করবেন রাহুল অরুনোদয় বন্দ্যোপাধ্যায় এবং রুদ্রনীল ঘোষ। মাঝবয়সী রাসু (রুদ্রনীল)  যে লকডাউনের কারণে কারখানার চাকরি হারিয়ে বর্তমানে মাঝারি এক নেতার (কৌশিক কর) সাহায্যে তেলেভাজার দোকান দিয়ে কোনওমতে দিন কাটাচ্ছে। অন্যদিকে দ্বিতীয় নায়ক অনির্বান শিক্ষিত বেকার যুবক (রাহুল), বাবা বয়স্ক। বাড়িতে অবিবাহিত দিদি(দামিনী), ছোট বোন। সংসার চলে টিউশনি করে। এক প্রেমিকা (বাসবদত্তা) আছে, তাদের অবস্থাও সঙ্গীন,বাড়ি থেকে উৎখাতের মুখে। এই ছবিতে রুদ্রনীলের স্ত্রীয়ের ভূমিকায় দেখা যাবে অংকিতা চক্রবর্তীকে। এছাড়াও অন্যান্য গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন, শংকর দেবনাথ, দেবদূত ঘোষ, সুদীপ সরকার, রুমকি চট্টোপাধ্যায় সহ অন্যান্যরা।

আজ ছবির মুখ্য চরিত্রে অভিনীত রুদ্রনীল ঘোষ মুক্তিপ্রাপ্ত ছবির পোস্টার শেয়ার করে সকলের থেকে চেয়েছেন সমর্থন। সোশ্যাল মিডিয়ায় লিখেছেন, “আজ শুভমুক্তি। মধ্যবিত্ত আর নিম্ন মধ্যবিত্তের বাঁচার লড়াই। পেটের লড়াইয়ের গল্প। আমাদের সবার গল্প। জয়দীপ মুখোপাধ্যায় পরিচালিত  ‘আকাশ অংশত মেঘলা’ আপনাদের সবার শুভেচ্ছা ও সমর্থন চাই।’

অভিনেতার এমন পোস্টে এদিন সকলেই দিয়েছেন ভালোবাসা। জানিয়েছেন শুভকামনা। বলাই বাহুল্য,দু বছর পর প্রেক্ষাগৃহের মুখ দেখছেন দর্শকেরা। তাই ভালো প্রেক্ষাপটে তৈরি এই ছবি দেখার জন্য সকলেই উৎসুক।

উল্লেখ্য, বিগত ২৫ বছরে বাংলার সমাজ, অর্থনীতি ও রাজনীতির প্রতিচ্ছবি দেখা যাবে এই সিনেমায়। স্বপ্নময় চক্রবর্তীর দুটি ছোট গল্প ‘পতাকার কাপড়’ এবং ‘মেরুদণ্ড’-র গল্প থেকে অনুপ্রাণিত এই ছবির গল্প। ছবির কাহিনী প্রবাহিত হয় রসময় ও অনির্বান নামে দুজন মানুষকে নিয়ে। যাদের পিঠ ঠেকে গেছে দেওয়ালে। তবে এই কালো মেঘের আড়ালে আছে আশার আলো। কী সেই আশা? কীভাবেই বা ঘুরে দাঁড়াবে সমাজে পিছিয়ে পরা মানুষ গুলো। জানতে হলে আজই আপনার নিকটবর্তী প্রেক্ষাগৃহে দেখে আসুন এই ছবি।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories