Prothom Kolkata

Popular Bangla News Website

বাংলার মাটিতে বসে হিন্দি গান? লজ্জা করে না তোমার? শ্রোতাকে ছাগল, বলদ বলে তীব্র কটাক্ষ নচিকেতার

1 min read

।।  প্রথম কলকাতা ।।

বলিউড থেকে টলিউড সর্বত্রই রয়েছে ভাষা বিতর্কের জের। সম্প্রতি সেই ভাষা বিতর্ক থেকেই প্রয়াত কেকে-কে তীব্র কটাক্ষ করে জনরোষে পড়েছিলেন রূপঙ্কর বাগচী। সেসময় শিল্পীর পাশে কেও না থাকলেও পাশে দাঁড়িয়েছিলেন নচিকেতা চক্রবর্তী। এবার সেই একই ইস্যু নিয়ে তোলপাড় সোশ্যাল মিডিয়া। নেপথ্যের কারণ নচিকেতার ভাইরাল একটি ভিডিও।

যেখানে একটি লাইভ শোতে পারফরম্যান্স করতে দেখা যাচ্ছে শিল্পীকে। একের পর এক বাংলা গানের মাঝেই উঠে এল হিন্দি গানের আবদার। ব্যাস তাতেই চোটে লাল নচিকেতা। তীব্র ভাষায় কটূক্তি করলেন হিন্দি গানের আবদারকারী শ্রোতাকে।

ভিডিওতে নচিকেতাকে বলতে শোনা যাচ্ছে,”কেন বাংলা গানে কি অসুবিধে তোমার? বাংলার মাটিতে বসে হিন্দি? লজ্জা করে না তোমার? ছাগল! এই কথাটা বিহারে গিয়ে বলতে পারবে, যে বাংলা গান শুনব। হাড় গুঁড়ো করে দেবে। এই হল বাঙালি দেখ! বুদ্ধি নেই, বলদ।’ এখানেই শেষ নয়, একই সাথে ওই শ্রোতাকে উদ্দেশ্য করে নচিকেতা বলেন, ‘এখানে কেউ কিছু বলে না বলে পার পেয়ে যাচ্ছে। এটা নচিকেতা রে।’ তাঁর এমন মন্তব্যকেই তারশ্বরে চিৎকার করে সমর্থন জানাচ্ছেন আমজনতা।

সম্প্রতি, বহু নেটনাগরিক এই ভিডিও শেয়ার করেছেন নিজেদের সোশ্যাল মিডিয়া হ্যান্ডেলে। যার মধ্যে অনেকেই পোস্ট করা ভিডিওর ক্যাপশনে নচিকেতাকে সমর্থন করে লিখেছেন, ‘বাংলা ও বাঙালির কণ্ঠ। বাংলা ভাষা বলে জীবিকা নির্বাহ করা সব বাঙালি গায়ক-গায়িকা, নায়ক-নায়িকার উচিত নচিকেতার থেকে শেখা শিরদাঁড়ার মানে কি। জয় বাংলা।’

অন্যদিকে আবার প্রিয় শিল্পীর মুখে এমন মন্তব্য শুনে ক্ষোভ প্রকাশ করেছেন অনেকেই। শিল্পীর উদ্দেশ্যে লিখেছেন, ‘এটা একজন শিল্পীর কথা হতে পারে না। সে বাঙালি বলে শুধু বাংলা গানই গাইবেন, এটা আবার কেমন কথা হল। নানা ধরনের গান গাইতে দক্ষতা লাগে। উনি পারেন না এটা ওনার ব্যর্থতা। ওনার এমন আচরণ সমর্থন যোগ্য না। তীব্র ধিক্কার জানাই।’ কেউ কেউ আবার গায়কের মত সমর্থন করলেও শ্রোতাকে ‘ছাগল, বদল’ বলে কটাক্ষ করার একেবারেই সমর্থন করেন নি তাঁরা।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories