Prothom Kolkata

Popular Bangla News Website

Rail blockade: RPF-এর জুলুমবাজিতে অতিষ্ঠ হকাররা, দক্ষিণ-পূর্ব শাখাতে অবরোধের জেরে বন্ধ পরিষেবা

1 min read

।। প্রথম কলকাতা।।

হকারি করতে গেলে মাথাপিছু দিতে হবে টাকা। তাও আবার প্রতিদিন হাজার টাকা না দিলে করতে দেওয়া হবে না হকারি। তবে যেখানে রোজগার দিনে কয়েক-শ টাকা সেইখানে হাজার টাকা তোলা দিয়ে ব্যবসা করা একেবারেই অসম্ভব হকারদের জন্য। তবে নাছোড়বান্দা আরপিএফ। টাকা দিলেই তবেই করতে দেওয়া হবে ব্যবসা। আর না দিলেই জুলুমবাজি। অবশেষে এই বিষয়টি সহ্যের বাইরে চলে গিয়েছিল হাওড়া রামরাজাতলা স্টেশনের হকারদের । যার কারণে গতকাল রাতে ট্রেন লাইনের উপর বসেই অবরোধ শুরু করেন তাঁরা। যার ফলে দীর্ঘক্ষণ স্টেশনেই দাঁড়িয়ে থাকে বেশ কয়েকটি লোকাল ট্রেন। আটকে পড়েন যাত্রীরা।

আরপিএফ এর বিরুদ্ধে অভিযোগ ওঠে, দক্ষিণ-পূর্ব রেলের হাওড়া-খড়গপুর শাখায় বেশ কয়েকটি স্টেশনে হকারদের কাছ থেকে মাথাপিছু নেওয়া হচ্ছে হাজার টাকা। আর সেই টাকা না দেওয়া হলে কিছুতেই ব্যবসা করতে দেওয়া হচ্ছে না । বৃহস্পতিবারও বেশ কয়েকজন হকারদের এই টাকার দাবিতে মারধর করা হয় এবং আটক করে রাখা হয়। পরবর্তীতে আটকে রাখা প্রায় ১০ জন হকারকে ছাড়াতে গেলে সাঁতরাগাছিতে অন্যান্য হকারদেরকেও বেধড়ক মারধর করা হয়। এর পরের রীতিমত ক্ষোভে ফেটে পড়েন তাঁরা। রেল লাইনের উপরেই বসে পড়েন হকাররা।

তাদের এই অবরোধের ফলে রামরাজাতলা স্টেশনের আপ এবং ডাউনে ট্রেন চলাচল পুরোপুরি বন্ধ হয়ে যায়। দীর্ঘ দু’ঘণ্টা ধরে তাদের এই অবরোধ বিক্ষোভ চলে । যার কারণে ওই সময় সম্পূর্ণরূপে বন্ধ ছিল লোকাল ট্রেন থেকে শুরু করে দূরপাল্লার ট্রেন চলাচল। হকারদের প্রতিনিধি বাবাই ঘোষ নামে এক ব্যক্তি অভিযোগ জানান, তাদেরকে হকারি করতে গেলে আরপিএফকে দিতে হবে এক হাজার টাকা করে প্রতিদিন । কিন্তু যেখানে তাদের রোজগার দু-তিনশো টাকা সেখানে হাজার টাকা করে দিয়ে ব্যবসা করা কোনোভাবেই তাদের পক্ষে সম্ভব নয়। এই পরিস্থিতিতে তাঁরা দাবি জানান যে, আরপিএফ এর আধিকারিকরা ঘটনাস্থলে এসে তাদের অভিযোগ শুনবেন তবেই এই অবরোধ তোলা হবে।

পরবর্তীতে দীর্ঘক্ষণ অবরোধ চলার ফলে রেলের আরপিএফ আধিকারিকরা সেখানে এসে উপস্থিত হন। সম্পূর্ণ বিষয়টি তাঁরা শোনেন এবং পরবর্তীতে গুরুত্ব দিয়ে একটি বিচার বিবেচনা করবেন বলে আশ্বাস দেন। তাদের কাছ থেকে আশ্বাস পাওয়ার পর অবরোধ তুলে নেন হকার সংগঠন। স্টেশনে আটকে পড়া যাত্রীরা বেশ বিপাকে পড়েন গতকাল । তাঁরা জানান, হকারদের এই অবরোধের ফলে তাদের বাড়ি ফেরার ক্ষেত্রে বেশ অসুবিধার মুখে পড়তে হবে।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories