Prothom Kolkata

Popular Bangla News Website

দীর্ঘ ৪৪ বছরের অপেক্ষার অবসান! কমনওয়েলথ গেমসে লং জাম্পে দেশকে পদক উপহার মুরালি শ্রীশঙ্করের

1 min read

।। প্রথম কলকাতা ।।

লং জাম্পে রুপো জিতে বার্মিংহামে ইতিহাস লিখলেন মুরালি শ্রীশঙ্কর। মুরালি শ্রীশঙ্করের জন্য ২০১৮ কমনওয়েলথ গেমস ছিল একটি দুঃস্বপ্নের মতো। গোল্ড কোস্টে গেমসের এক সপ্তাহ আগে কেরালার ২৩ বছর বয়সী অ্যাথলিটের অ্যাপেন্ডিক্সে সমস্যা দেখা যায়। সমস্যা সমাধানের জন্য শ্রীশঙ্করকে জরুরী অস্ত্রোপচার করতে হয়েছিল। আর এই সমস্যা তার মেগা ইভেন্টে উপস্থিত হওয়ার আশা শেষ করে দিয়েছিল। তবে হার না মানা লড়াই তাকে ফিরিয়ে নিয়ে এসেছিল লং জাম্প অ্যাথলিটকে।

বার্মিংহামে কমনওয়েলথ গেমস আত্মপ্রকাশের মাধ্যমে শ্রীশঙ্কর আরও অভিজ্ঞ হয়ে উঠেছেন এবং আন্তর্জাতিক অ্যাথলেটিক্সে তিনি অন্যতম বিখ্যাত মুখ। তিনি বিশ্বের সেরা ক্রীড়াবিদদের সঙ্গে অ্যাথলেটিক্সের মঞ্চে নেমেছেন এবং কিছু বড় ইভেন্টে প্রতিদ্বন্দ্বিতা করেছেন। শ্রীশঙ্কর অ্যাথলেটিক্স ওয়ার্ল্ড ইনডোর চ্যাম্পিয়নশিপে অংশ নিয়েছিলেন এবং গ্রীসে দুটি ইভেন্টেও অংশ নিয়েছিলেন। তিনি মার্কিন যুক্তরাষ্ট্রে বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপেও অংশগ্রহণ করবেন। বার্মিংহামে কমনওয়েলথ গেমসের আগে শ্রীশঙ্করকে পদকের জন্য ফেভারিট বলে মনে করা হয়েছিল। বাছাই পর্বে শ্রীশঙ্কর ৮.০৫ মিটার প্রথম লাফ দিয়ে ইভেন্টের ফাইনালে উঠেছিলেন। এছাড়াও তিনিই একমাত্র ক্রীড়াবিদ যিনি সেদিন ৮ মিটার অতিক্রম করেছিলেন এবং নিজেকে ফেভারিট হিসাবে প্রমান করেন।

ফাইনালে তার প্রথম প্রচেষ্টায়, শ্রীশঙ্কর সেরা সূচনা করতে পারেননি। প্রথম প্রচেষ্টায় তিনি ৭.৬০ এবং দ্বিতীয় ও তৃতীয় প্রচেষ্টায় ৭.৮৪ মিটার জাম্প মারেন। যাইহোক, চতুর্থ প্রচেষ্টায় বিপর্যয় ঘটে কারণ তার লাগ বাতিল হয়ে যায়। একটি পদক হারানোর চিন্তায় ডুবে যায় ভারতীয় এই লং জাম্পার। পঞ্চম লাফে দুরন্ত কামব্যাক করেন তিনি। ৮.০৮ মিটার লাফ দিয়ে বাহামাসের লাকুয়ান নারিনের সঙ্গে প্রথম পজিশনে উঠে যান। এরপর ষষ্ঠ লাফটিও বাতিল ঘোষণা করা হয়। যদিও ভাগ্যের দোষে দ্বিতীয় জাম্প দেখে প্রথম স্থান নির্বাচন করা হয়। তাই রুপো জিতে ইতিহাস গড়েন শ্রীশঙ্কর। দীর্ঘ ৪৪ বছর লং জাম্পে দেশকে রুপো এনে দিলেন।

Categories