Prothom Kolkata

Popular Bangla News Website

VI গ্রাহকদের জন্য বিরাট ধাক্কা! 5G নিলে বাড়বে মোবাইল খরচ, জানিয়ে দিল সংস্থা

1 min read

।। প্রথম কলকাতা ।।

জিও, এয়ারটেলের থেকে দৌড়ে কিছুটা পিছিয়ে থাকলেও 5G নিয়ে যাবতীয় প্রস্তুতি শুরু করে দিয়েছে ভোডাফোন আইডিয়া (Voafone Idea)। সম্প্রতি স্পেকট্রাম নিলামে ১৮,৮০০ কোটি খরচ করে ১৭ টি সার্কেলের জন্য ৩৩০০ মেগাহার্টজ ব্যান্ড এবং ১৬ টি সার্কেলের জন্য ২৬ গিগাহার্টজ ব্যান্ড থেকে রেডিওওয়েভ কিনেছে সংস্থা। এছাড়া, 4G পরিষেবা মজবুত করার জন্য অন্ধ প্রদেশ, পাঞ্জাব এবং কর্ণাটক সার্কেলে অতিরিক্ত 4G স্পেকট্রাম কিনেছে ভোডাফোন।

তবে ভোডাফোন আইডিয়ার 5G পরিষেবা পেতে গেলে একটু বেশিই খরচ করতে হবে গ্রাহকদের। এদিন বিবৃতি দিয়ে এ কথা জানান সংস্থার ম্যানেজমেন্ট ডিরেক্টর ও সিইও রবিন্দর টক্কর। তিনি বলেন, 5G স্পেকট্রামের জন্য ন্যায্য পরিমাণ অর্থ ব্যয় করা হয়েছে। এর পরিপ্রেক্ষিতে, আমরা বিশ্বাস করি যে 5G এর দাম 4G এর থেকে প্রিমিয়াম বা বেশি হওয়া উচিত।

ভোডাফোন আইডিয়া গ্রাহকদের জন্য খারাপ খবর

দেশজুড়ে 5G নিয়ে তোড়জোড় ইতিমধ্যে চূড়ান্ত পর্যায়ে পৌঁছে গিয়েছে। সম্প্রতি এয়ারটেল ঘোষণা করেছে তারা অগাস্ট মাসেই 5G পরিষেবা শুরু করবে। রিলায়েন্স জিও-এর তরফেও এই মাসে 5G পরিষেবা চালু করার সম্ভাবনা রয়েছে। এই অবস্থায় দৌড়ে পিছিয়ে থাকতে চাইছে না ভোডাফোন আইডিয়া। এদিন রবিন্দর টক্কর জানান, চলতি বছর শেষের দিকে ট্যারিফ প্ল্যান বাড়াতে চলেছে ভোডাফোন। তবে 5G পরিষেবা খরচ বেশি হলেও মিলবে অনেক বেশি ডেটা।

বিশেষজ্ঞদের মতে, ভারতে 5G পরিষেবা শুরু করার পথে সংস্থার সবচেয়ে বড় বাঁধা হয়ে দাঁড়াবে বর্ধিত ঋণ। তাই প্রতিপক্ষ সংস্থাগুলির তুলনায় খুব দ্রুত 5G পরিষেবা চালু করতে পারবে বলে মনে হয় না ভোডাফোন। পাশাপাশি এই পরিষেবা শুরু হলে ভোডাফোনের গ্রাহক সংখ্যা কমারও আশঙ্কা দেখছেন টেলিকম বিশেষজ্ঞরা।

এই মুহূর্তে ভোডাফোনের মোট ঋণের পরিমাণ (অর্জিত সুদ সহ) ১,৯৯,০৮০ কোটি টাকা। এর মধ্যে ১,১৬,৬০০ কোটি টাকা বিলম্বিত স্পেকট্রাম পেমেন্ট, ৬৭,২৭০ কোটি টাকা লাইসেন্স ফি বাবদ বকেয়া এবং ১৫,২০০ কোটি টাকা ব্যাঙ্ক ও আর্থিক প্রতিষ্ঠান থেকে নেওয়া ঋণ।

Categories