Prothom Kolkata

Popular Bangla News Website

বড় খবর : ফের রেপোরেট বাড়াল RBI, এক ধাক্কায় অনেকটা বাড়বে EMI, বিপাকে আমজনতা

।। প্রথম কলকাতা।।

ফের রেপোরেট বাড়াল আরবিআই। গত মে, জুন মাসের পর আজ আবার রেপোরেট বৃদ্ধি করা হল। ৫০ বেসিস পয়েন্ট বৃদ্ধি করা হল রেপোরেট। রেপোরেট ৪.৯০ শতাংশ থেকে বাড়িয়ে করা হল ৫.৪০ শতাংশ। মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণ করতে আরবিআইয়ের এই পদক্ষেপ। কিন্তু এর ফলে সুদের হার অনেকটাই বাড়বে, যার ফলে সমস্যার মুখে পড়তে হবে সাধারণ মানুষকে।

যে সুদের হারে রিজার্ভ ব্যাংক বাণিজ্যিক ব্যাংকগুলিকে ঋণ দেয়, তাকে রেপোরেট বলে। আবার, অন্যান্য ব্যাংকের কাছ থেকে যে সুদের হারে রিজার্ভ ব্যাংক ঋণ নেয়, তাকে রিভার্স রেপোরেট বলে। দেশে যখন মুদ্রাস্ফীতি ক্রমাগত বাড়তে থাকে, তখন মূল্যবৃদ্ধি নিয়ন্ত্রণে রেপোরেট বাড়ায় আরবিআই। এর ফলে মুদ্রাস্ফীতি কিছুটা নিয়ন্ত্রণে আসবে বলে আশা করা যায়, কিন্তু এতে সমস্যা বাড়ে সাধারণ মানুষের।

আজ এক সাংবাদিক বৈঠকে রিজার্ভ ব্যাংকের গভর্নর শক্তিকান্ত দাস জানান, মনিটারি পলিসি কমিটির বৈঠকের রেপোরেট ৫০ বেসিস পয়েন্ট বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যার ফলে নতুন রেপোরেট ৪.৯০ শতাংশ থেকে বেড়ে দাঁড়ালো ৫.৪০ শতাংশ। যা আজ থেকেই কার্যকরী হবে। করোনা অংশগ্রহণ কালে ১১ মাস রেপোরেট বাড়ানো হয়নি। তবে, গত মে মাস, জুন মাসের পর আজ আবার রেপোরেট বাড়ানো হল।

রেপোরেট বৃদ্ধির ফলে ঋণের ইএমআই অনেকটা বাড়বে বলে, আশঙ্কা করা হচ্ছে। এর ফলে বাড়ি, গাড়ি থেকে শুরু করে সমস্ত রকম ঋণের ক্ষেত্রে সুদের হার বাড়বে। যার ফলে সমস্যা বাড়বে সাধারণ মানুষের। আরবিআই যখন সুদের হার বৃদ্ধি করবে তখন বাণিজ্যিক ব্যাংক গুলি মার্জিনাল লেন্ডিং রেট বৃদ্ধি করতে পারে। যার ফলে নতুন করে ঋণ নিতে গেলে যেমন খরচ বাড়বে, তেমনি পুরনো ঋণ পরিশোধের ক্ষেত্রেও খরচ বাড়বে।

করোনা সংক্রমণ কালে রেপোরেট কমিয়ে দেওয়া হয়েছিল। যা ১১ মাস অপরিবর্তিত ছিল। এরপর আবার রেপোরেট বাড়তে শুরু করেছে। মে মাসে ৪০ বেসিস পয়েন্ট পর্যন্ত বাড়ানো হয়, জুন মাসে ৫০ বেসিস পয়েন্ট, আর আজ আবার বাড়ানো হলো ৫০ বেসিস পয়েন্ট।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories