Prothom Kolkata

Popular Bangla News Website

বড় খবর : করোনার পর ত্রাস ধরাচ্ছে মাঙ্কিপক্স! ঘোষণা জনস্বাস্থ্য জরুরি অবস্থা

।। প্রথম কলকাতা ।।

করোনার পর সারা বিশ্ববাসীর চিন্তার কারণ হারিয়ে দাঁড়িয়েছে এবার মাঙ্কিপক্স। এমনকি ভারতেও এই ভাইরাসের দৌরাত্ম্য ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। এবার এই মাঙ্কিপক্সকে জনসাস্থ্য জরুরি অবস্থা হিসেবে ঘোষণা করা হল মার্কিন যুক্তরাষ্ট্রে। বৃহস্পতিবার এই বিষয় ইঙ্গিত করে জানানো হয়, মাঙ্কিপক্স আমেরিকানদের জন্য উল্লেখযোগ্যভাবে ঝুঁকি তৈরি করছে। এই ঘোষণাটি করেছেন প্রেসিডেন্ট জো বাইডেনের স্বাস্থ্য সচিব জাভিয়ের বেসেরার। ইতিমধ্যে ইউরোপের বহু দেশে মাঙ্কিপক্সের সংক্রমণের হার বেড়েই চলেছে।

বৃহস্পতিবার মার্কিন স্বাস্থ্য সচিব এই বিষয়ে জানান, তাদের এই পদক্ষেপ মাঙ্কিপক্সের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর জন্য অতিরিক্ত তহবিল এবং অন্যান্য অনুমতি দেবে বলে আশা করা হচ্ছে। এই জরুরি তহবিল মাঙ্কিপক্স মোকাবিলায় ব্যবহার করা হবে এবং এক্ষেত্রে সহায়তা করার জন্য নিয়োগ করা হতে পারে অতিরিক্ত কর্মী। তিনি এই ভাইরাস মোকাবিলায় প্রত্যেক আমেরিকানকে মাঙ্কিপক্সকে গুরুত্ব সহকারে নেওয়ার জন্য আহ্বান জানিয়েছেন। ইতিমধ্যেই আমেরিকায় মাঙ্কিপক্সের প্রকোপ থেকে রক্ষা পেতে বেশ কঠোরভাবে পদক্ষেপ নিচ্ছেন জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা এবং এই দেশের সরকার।

লস অ্যাঞ্জেলেসের ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের মহামারী বিশেষজ্ঞ এবং বিশ্বস্বাস্থ্য সংস্থার মাঙ্কিপক্সের পরামর্শ প্যানেলের সদস্য এন রিমোইন এই বিষয়ে জানান, মাঙ্কিপক্সকে জরুরি হিসেবে ঘোষণা করা আদতে একটি শক্তিশালী বার্তা। এই মুহূর্তে মাঙ্কিপক্সের মোকাবিলা করা উচিত। ইতিমধ্যেই আমেরিকায় বুধবার পর্যন্ত প্রায় ৭ হাজারটি মাঙ্কিপক্সের মামলার রেকর্ড করা হয়েছে। যার ৯৯% সংক্রমিত হয়েছেন শুধুমাত্র ঘনিষ্ঠ শারীরিক যোগাযোগের সময়। যদিও এখনো পর্যন্ত মাঙ্কিপক্সের কারণে মার্কিন যুক্তরাষ্ট্রের কোন মৃত্যু ঘটেনি। তবে সারা বিশ্বের মধ্যে এই দেশটিতে মাঙ্কিপক্সের সংক্রমণের সর্বোচ্চ হার রয়েছে।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories