Prothom Kolkata

Popular Bangla News Website

Durgapur: অর্থ বরাদ্দ করছে না রাজ্য সরকার? চরম আর্থিক সঙ্কটে ধুঁকছে SBSTC বাস পরিষেবা

1 min read

।। প্রথম কলকাতা।।

সরকারি বাস পরিষেবার উদ্দেশ্যই ছিল যাতে তুলনামূলক কম খরচে সাধারণ মানুষ দূর-দুরান্ত পর্যন্ত পৌঁছে যেতে পারেন। তবে বর্তমানে দিনের পর দিন সেই এস বি এস টি সি বাস গুলি লাইন দিয়ে দাঁড়িয়ে রয়েছে দুর্গাপুর বাস ডিপোতে। হয় না সেগুলির রক্ষণাবেক্ষণ। দীর্ঘদিন ধরে রাস্তায় নামেনি ওই সরকারি বাসগুলি। কারণ হিসেবে জানা গেল রাজ্য সরকারের তরফ থেকে অর্থ বরাদ্দ না করায় চাকা গড়ায় নি এই বাসগুলির। যার কারণে তাঁরা তো সমস্যার মুখে পড়েছেনই , একই সঙ্গে কাজ হারিয়েছেন বহু মানুষ।

দুর্গাপুর এস বি এস টি সি বাস ডিপোর ম্যানেজার বনমালী লক্ষ্মণ জানান, বিগত প্রায় মার্চ মাস থেকে রাজ্য সরকারের তরফ থেকে কোন টাকা পাননি তাঁরা। সরকারি বাস পরিষেবার ক্ষেত্রে সরকারি সাহায্য না পেলে বাস চালানো কোনোভাবেই সম্ভব নয় বলে জানিয়েছেন তাঁরা। একই সঙ্গে বাস ডিপো সূত্রে জানা যায়, একসময় দুর্গাপুরের এই ডিপো থেকে দিনে প্রায় ৭০-৭৫ টি গাড়ি বের হতো। মালদা, বহরমপুর , দীঘা, বালুরঘাট, কৃষ্ণনগর, ধর্মতলা সহ আরও বিভিন্ন রুটের উদ্দেশ্যে চলাচল করতো এই বাসগুলি।

কিন্তু পরিষেবা চালিয়ে যাওয়ার জন্য পর্যাপ্ত টাকা না থাকায় অধিকাংশ রুটের বাস বর্তমানে বন্ধ করে দেওয়া হয়েছে। একই সঙ্গে দুর্গাপুরের এস বি এস টি সি বাস ডিপোর ট্রাফিক আধিকারিক জানান, একদিকে তেলের দাম বৃদ্ধি পেয়েছে কিন্তু ভাড়া সেই রকমই আছে । ভাড়া বৃদ্ধি না পেলে বাস রাস্তায় চালানো খুবই মুশকিল। এই প্রসঙ্গে পশ্চিম বর্ধমান জেলার সিপিএম সম্পাদকমণ্ডলী সদস্য পঙ্কজ রায় বলেন, রাজ্য সরকার পূর্বে সরকারি বাস পরিষেবার ক্ষেত্রে যে দায়িত্ব বহন করত তা করছেন না। মূলত এই সকল পরিবহন ব্যবস্থাকে বেসরকারি দিকে ঠেলে দেওয়ার চেষ্টা করা হচ্ছে।

নতুন পরিবহন মন্ত্রী পদে দায়িত্ব গ্রহণ করে স্নেহাশিস চক্রবর্তী জানান, কেন্দ্রে বিজেপি সরকারের আমলে যেভাবে পেট্রোল-ডিজেলের মূল্য বৃদ্ধি হয়েছে সেক্ষেত্রে ফান্ডের সমস্যা অবশ্যই রয়েছে।তা স্বীকার করেন তিনি। কেন্দ্রের কাছ থেকে বহু অর্থ এখনও পর্যন্ত রাজ্যের পাওনা রয়েছে বিভিন্ন ক্ষেত্রে । তবে সেই টাকা কেন্দ্র মেটাচ্ছে না বলেই অভিযোগ করেন তিনি। একই সঙ্গে তিনি জানান, দুর্গাপুর বাস ডিপোর এই সমস্যা সম্পর্কে তিনি তথ্য সংগ্রহ করবেন এবং বিষয়টি খতিয়ে দেখবেন।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories