Prothom Kolkata

Popular Bangla News Website

স্মৃতিসৌধগুলিতে প্রবেশে লাগবে না টিকিট, স্বাধীনতা দিবসের আগে কী ঘোষণা কেন্দ্রের?

1 min read

।। প্রথম কলকাতা।।

আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার অধীনে থাকা স্থাপত্য ও সৌধগুলোকে দেখতে গেলে লাগবে না কোনও টিকিট। স্বাধীনতা দিবসের আগে বিশেষ উপহার কেন্দ্রের। কেন্দ্রের সংস্কৃতি মন্ত্রকের মন্ত্রী জি কিষান রেড্ডি ও একটি টুইটের মাধ্যমে এই সিদ্ধান্তের কথা জানিয়েছেন। ১৫ই আগস্ট এবার ভারতের ৭৫ তম স্বাধীনতা দিবস। দেশজুড়ে পালিত হচ্ছে আজাদি কা অমৃত মহোৎসব। তার আগে বিশেষ ঘোষণা কেন্দ্রের। ভারতের যেসব সৌধ ও স্থাপত্য আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার মাধ্যমে রক্ষণাবেক্ষণ করা হয়। ৫ই আগস্ট থেকে ১৫ই আগস্ট পর্যন্ত বিনামূল্যে ওই সৌধগুলি দেখতে পারবেন পর্যটকরা।


৫ থেকে ১৫ ই আগস্ট পর্যন্ত তাজমহল, আগ্রা ফোর্ট, কুতুব মিনার। ইন্ডিয়া গেট থেকে লালকেল্লা, ভিক্টোরিয়া মেমোরিয়াল। অজন্তা- ইলোরা, ওড়িশার কোনারক মন্দিরের মতো স্থাপত্য ও সৌধগুলিতে বিনা টিকিটেই ঢুকতে পারবেন সকলে। সাধারণত এই সৌধগুলিতে ঢোকার জন্য ভারতীয় ভারতীয় বিদেশি পর্যটকদের জন্য আলাদা মূল্যের টিকিট আগে। তবে স্বাধীনতা দিবস উপলক্ষে এই ১০ দিনের জন্য বিশেষ সুবিধা দিচ্ছে কেন্দ্র।


কেন্দ্রীয় সরকারের উদ্যোগে ‘ আজাদি কা অমৃত মহোৎসব ‘ পালিত হচ্ছে দেশে। ভারতের স্বাধীনতার সঙ্গে জড়িত বিপ্লবী থেকে শুরু করে দেশের সংস্কৃতিকে স্মরণ করা হচ্ছে এই উৎসবের মাধ্যমে। ২ থেকে ১৫ আগস্ট পর্যন্ত সোশ্যাল মিডিয়া প্রোফাইলে দেশবাসীকে ভারতের জাতীয় পতাকার ছবি লাগানোর আবেদন জানিয়েছিলেন প্রধানমন্ত্রী। এভাবেই ‘ হর ঘর তেরঙ্গা ক্যাম্পেন’ শুরু হয়েছে। এছাড়াও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উদ্যোগে ২০ কোটি বাড়িতে জাতীয় পতাকা উত্তোলনের উদ্যোগ নিয়েছে কেন্দ্রীয় সরকার। তাই ‘আজাদি কা অমৃত মহোৎসবে’র অংশ হিসেবে ১০ দিনের জন্য দেশবাসীকে বিনামূল্যে দেশের প্রাচীন স্থাপত্য ও সৌধ দেখার সুযোগ করে দিল কেন্দ্রীয় সরকার।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories