Prothom Kolkata

Popular Bangla News Website

খাস কলকাতায় বাড়ছে ডেঙ্গির আতঙ্ক, আজই বৈঠক ডাকল নবান্ন

।। প্রথম কলকাতা।।

এখনও পর্যন্ত করোনা সংক্রমণের ভয় মানুষের মন থেকে পুরোপুরি মুছে যায়নি। এরই মধ্যে শহর কলকাতায় উদ্বেগ বাড়িয়ে ডেঙ্গিতে মৃত্যুর খবর সামনে আসল। এক কিশোরের মৃত্যুর কারণ হিসেবে জানানো হয়েছে এই ডেঙ্গিকে। যার ফলে স্বাভাবিকভাবেই এলাকায় আতঙ্কের বাতাবরণ সৃষ্টি হয়েছে। তবে এই বিষয়টিকে একেবারেই এড়িয়ে যাচ্ছে না রাজ্য । যার কারণে ডেঙ্গি নিয়ে এবার নবান্নে জরুরি বৈঠক ডাকলেন মুখ্য সচিব । শুক্রবার দুপুর আড়াইটা নাগাদ এই বৈঠক হবে বলে জানা গিয়েছে। একই সঙ্গে সেখানে উপস্থিত থাকছেন সব জেলার জেলাশাসক, মুখ্য স্বাস্থ্য আধিকারিক সহ কলকাতা পৌরসভা এবং বিধাননগর পৌরসভা ও অন্যান্য পৌরসভার আধিকারিকরা।

উপস্থিত থাকতে বলা হয়েছে প্রত্যেকটি মেডিক্যাল কলেজের প্রিন্সিপালদেরকে। এদিনের বৈঠকে মূলত রাজ্যের ডেঙ্গি পরিস্থিতি খতিয়ে দেখা হবে। কালীঘাটের মতো এলাকায় ডেঙ্গিতে এক স্কুল পড়ুয়ার মৃত্যুতে ব্যাপক আতঙ্ক ছড়িয়েছে । কাজেই প্রশাসন এই বিষয়ে কতটা তৎপর তা নিয়েই বৈঠক করা হবে বলে সূত্রের খবর। উল্লেখ্য, গতকালই ডেঙ্গিতে আক্রান্ত হয়ে মৃত্যু হয় বিশাখ মুখোপাধ্যায় নামে ওই অষ্টম শ্রেণীর ছাত্রের। পরিবার সূত্রে খবর মেলে প্রায় পাঁচ দিন ধরে জ্বরে ভুগছিল সে। গত সোমবার স্কুল থেকে বাড়ি ফেরার পর খুবই অসুস্থ হয়ে পড়ে।

তাঁর বাড়ির পাশেই পুরসভার স্বাস্থ্য কেন্দ্র থাকা সত্ত্বেও তাকে একটি বেসরকারি নার্সিংহোমে ভর্তি করা হয়েছিল। আর সেখানেই চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু হয় তাঁর । প্রায় চার পাঁচ দিন ধরে জ্বর থাকা সত্ত্বেও তাঁর রক্ত পরীক্ষা করা হয়নি পুরসভার স্বাস্থ্য কেন্দ্রে। অন্যদিকে এই কিশোরের মৃত্যুতে স্থানীয় কাউন্সিলর জানান, এলাকায় বেশ কয়েকটি জায়গায় জল জমে থাকে। এমনকি অনেক বাড়ি রয়েছে যেখানে কোন বাসিন্দা নেই যার কারণে ওই বাড়িগুলির গাছপালা কাটা হয় না ,জঞ্জাল পরিষ্কার করা হয় না । সেখান থেকেই মশার উপদ্রব বাড়ছে এলাকায় । একই সঙ্গে তিনি জানান, ওই এলাকায় ইতিমধ্যে প্রায় ২২ জন ডেঙ্গি আক্রান্ত হয়ে পড়েছেন। তবে সকলেই এখনও পর্যন্ত স্থিতিশীল। চিকিৎসাধীন রয়েছেন তাঁরা। কাজেই এই বিষয়টি নিয়ে বিশেষভাবে চিন্তাভাবনা করতে আজ নবান্নে জরুরি বৈঠক।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories