Prothom Kolkata

Popular Bangla News Website

Weather Update: বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরির সম্ভাবনা, রাজ্যে কি বাড়তে চলেছে বৃষ্টি?

1 min read

।। প্রথম কলকাতা।।

আগস্টের শুরুতে কি বৃষ্টি বাড়তে পারে বাংলায়? বর্তমানে এই প্রশ্ন ঘুরপাক খাচ্ছে বঙ্গবাসীর মাথায়। কারণ অস্বস্তিকর গরমে জুন জুলাই দুটি মাস ইতিমধ্যে কাটানো হয়ে গিয়েছে। দক্ষিণবঙ্গে স্বস্তিকর বৃষ্টির দেখা মেলেনি । তবে এবার আবহাওয়া দপ্তর অনুযায়ী যে পূর্বাভাস মিলেছে সেখানে বলা হয়েছে আগামী সপ্তাহে অর্থাৎ সোম-মঙ্গলবার দক্ষিণবঙ্গে বৃষ্টি খানিকটা বাড়তে পারে । তবে বিশেষত তা বাড়বে উপকূলীয় অঞ্চলে। কারণ দক্ষিণবঙ্গে একটি নিম্নচাপ তৈরি হবার সম্ভাবনা থাকছে । যার ফলে উপকূলের এলাকাগুলিতে বৃষ্টির সম্ভাবনা বর্তমানে তুলনায় বেশ খানিকটা বাড়তে পারে।

রবিবার থেকে উপকূলের অঞ্চল গুলিতে আবহাওয়ার পরিবর্তন হতে পারে। বৃষ্টি খানিকটা বাড়ার সম্ভাবনা থাকছে পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, উত্তর ২৪ পরগনা এবং দক্ষিণ ২৪ পরগনায়। বাকি দক্ষিণবঙ্গের অন্যান্য জেলাগুলিতে যেমন হালকা মাঝারি বিক্ষিপ্ত বৃষ্টিপাত দেখা যাচ্ছে তেমনি চলবে। দক্ষিণবঙ্গের ক্ষেত্রে এই মুহূর্তে ভারী কিংবা অতি ভারী বৃষ্টির কোন সম্ভাবনা রয়েছে কিনা তা যদিও আলিপুর আবহাওয়া দপ্তরের তরফ থেকে জানানো হয়নি।

সূত্রের খবর অনুযায়ী, বঙ্গোপসাগরে একটি ঘূর্ণাবর্ত তৈরি হচ্ছে যা বর্তমানে অবস্থান করছে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে। আর সেখানেই রবিবার নাগাদ নিম্নচাপ তৈরির সম্ভাবনা থাকছে। তবে এই নিম্নচাপ খুব বেশি শক্তিশালী হবে না বলেই জানা গিয়েছে। এর প্রভাব ওড়িশার উপকূলে বৃষ্টি দেখা যাবে দু-তিন দিন। সেখানে ভারী বৃষ্টির সম্ভাবনা থাকছে । তবে বাংলা জুড়ে এর প্রভাবে ভারী কিংবা অতি ভারী বৃষ্টির কোনোরকম সম্ভাবনা নেই। অন্যদিকে কলকাতায় বর্তমানে স্বাভাবিকের তুলনায় কিছুটা বেশি তাপমাত্রা রয়েছে। ভারী বৃষ্টির কোন সম্ভাবনা নেই । হালকা-মাঝারি বিক্ষিপ্ত বৃষ্টিপাত হতে পারে আজও।

দক্ষিণবঙ্গের প্রায় অধিকাংশ জেলাতেই আর্দ্রতা জনিত অস্বস্তি বজায় থাকবে। বেলা বাড়ার সাথে সাথে এই অস্বস্তি বাড়বে। উত্তরবঙ্গে এখনি কোনো রকম ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। তবে দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি ,কোচবিহার এই জেলাগুলিতে বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা থাকলেও নিচের দিকে জেলাগুলিতে বৃষ্টির সম্ভাবনা তুলনামূলকভাবে অনেক কম।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories