Prothom Kolkata

Popular Bangla News Website

ব্যাংকে সাড়ে ৬ হাজার চাকরি! IBPS এর মাধ্যমে নিয়োগ, কলকাতায় হবে পরীক্ষা

1 min read

।। প্রথম কলকাতা ।।

দেশের একাধিক রাষ্ট্রায়ত্ত ব্যাংকে কয়েক হাজার কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হল। পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক, ইউকো এবং কানাড়া সহ ৬ টি ব্যাংকে প্রায় সাড়ে ৬ হাজার কর্মী নিয়োগ করা হবে। সম্প্রতি ইনস্টিটিউট অফ ব্যাংকিং পার্সোনাল বা আইবিপিএস (IBPS) এর তরফে এই নিয়োগ বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।

পশ্চিমবঙ্গ তথা ভারতের যে কোনও রাজ্য থেকে আগ্রহী চাকরিপ্রার্থীরা আবেদন জানাতে পারবেন। তবে অবশ্যই আবেদন করার আগে নির্দিষ্ট শিক্ষাগত যোগ্যতা চাওয়া হয়েছে আইবিপিএসের পক্ষ থেকে। প্রথমে জেনে নেওয়া যাক কি পদে নিয়োগ করা হবে এবং কোন কোন ব্যাংকে কত কত শূন্যপদ রয়েছে।

IBPS দ্বারা জারি বিজ্ঞপ্তিতে শূন্যপদের সংখ্যা ও পদের নাম

নিয়োগ করা হবে প্রবেশনারি অফিসার/ ম্যানেজমেন্ট ট্রেনিং পদে। মোট শূন্যপদ রয়েছে ৬৪৩২ টি।

শূন্যপদের তালিকা : ব্যাংক অফ ইন্ডিয়ায় শূন্যপদ ৫৩৫ টি, কানাড়া ব্যাংকে সবচেয়ে বেশি ২,৫০০ টি, পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক ৫০০ টি, পাঞ্জাব অ্যান্ড সিন্ড ব্যাংক ২৫৩ টি, ইউকো ব্যাংক ৫৫০ টি এবং ইউনিয়ন ব্যাংক অফ ইন্ডিয়া ২০৯৪ টি।

শিক্ষাগত যোগ্যতা এবং বয়স

স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক পাশ (যে কোনও শাখায়) করলেই আপনি এই পদের জন্য আবেদন যোগ্য। আবেদন করার সময় উক্ত ডিগ্রির মার্কশিট, সার্টিফিকেট হাতের সামনে রাখবেন। এই পদে আবেদন করার জন্য বয়স থাকা চাই নূন্যতম ২০ বছর এবং সর্বোচ্চ ৩০ বছর।

কীভাবে নিয়োগ?

প্রথমে নেওয়া হবে প্রিলিমিনারি পরীক্ষা যা আয়োজন করা হবে কলকাতা, হাওড়া, হুগলি, শিলিগুড়ি, বর্ধমান, কল্যাণী আসানসোল সহ রাজ্যের একাধিক পরীক্ষাকেন্দ্রে। এরপর নেওয়া হবে মেইন পরীক্ষা যা অনুষ্ঠিত হবে, কলকাতা, আসানসোল, কল্যাণী ও শিলিগুড়ি পরীক্ষাকেন্দ্রে। সবশেষে ইন্টারভিউয়ের ভিত্তিতে যোগ্য প্রার্থী নির্বাচন করা হবে।

আবেদনের পদ্ধতি ও আবেদন ফি

১ অগাস্ট ২০২২ তারিখে থেকে অনলাইনে আবেদন প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। চলবে ২২ অগাস্ট ২০২২ পর্যন্ত। ইচ্ছুক প্রার্থীরা আবেদনের জন্য শীঘ্রই যোগাযোগ করুন এই www.ibps.in ওয়েবসাইটে।

আবেদন করার জন্য জেনারেল শ্রেণীভুক্ত প্রার্থীদের ৮৫০ টাকা ও জিএসটি ভরতে হবে। SC/ST/PWBD প্রার্থীদের ১৭৫ টাকা ও জিএসটি জমা করতে হবে।

Categories