Prothom Kolkata

Popular Bangla News Website

BREAKING: ফলাফল প্রকাশিত হল CBSE এর দ্বাদশ শ্রেণির ! পাসের হার ৯২.৭১%

1 min read

।। প্রথম কলকাতা ।।

অবশেষে অপেক্ষার অবসান, সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (CBSE) দ্বাদশ শ্রেণির ফলাফল প্রকাশ করেছে। সিবিএসই বোর্ডের ফলাফল নিয়ে দীর্ঘদিন ধরেই অনিশ্চয়তার মুখেছিল পড়ুয়ারা। শিক্ষার্থীরা CBSE এর অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে তাদের স্কোরকার্ড চেক করতে পারেন। পরীক্ষাটি নভেম্বর-ডিসেম্বর ২০২১-এ CBSE টার্ম ১ বোর্ড পরীক্ষার MCQ ফর্ম্যাটে হয়েছিল৷ টার্ম ২ পরীক্ষায় বর্ণনামূলক ভিত্তি কিছু প্রশ্ন করা হয়েছিল। পরীক্ষায় ৯৪.৫৪% ছাত্রী এবং ৯১.২৫% ছাত্র পাস করেছেন। এ বছর পাসের হার ৯২.৭১%। গত বছর পাসের হার ছিল ৯৯.৩৭% ।

পড়ুয়ারা ফলাফল অফিসিয়াল ওয়েবসাইট, results.gov.in, cbse.gov.in, results.cbse.nic.in এবং cbresults.nic.in-এ দেখতে পারেন। এছাড়াও ডিজিলকার অ্যাপ এবং ওয়েবসাইট digilocker.gov.in-এর মাধ্যমেও পরীক্ষার ফলাফল দেখা যাবে।

প্রথমে অফিসিয়াল ওয়েবসাইট digilocker.gov.in-এ যাবেন। এখানে আধার নম্বর এবং অনুরোধ করা অন্যান্য বিবরণ জমা দিয়ে লগ ইন করবেন। তারপর ক্লিক করবেন ‘CBSE 12th ফলাফল 2022’ অপশনে। দেখবেন স্ক্রিনে ফলাফল দেখাচ্ছে সেটি আপনি পরীক্ষা করে ডাউনলোড করে নেবেন।

অফিসিয়াল ওয়েবসাইটে কীভাবে পরীক্ষা করবেন ?

প্রথমে অফিসিয়াল ওয়েবসাইট cbse.gov.in বা cbresults.nic এ যাবেন। এখন আপনি হোম পেজে CBSE দ্বাদশ শ্রেণির ফলাফল দেখার অপশন পাবেন। এখানে রোল নম্বর এবং জন্ম তারিখ লিখে লগইন করবেন। আপনি যদি চান, আপনি ভবিষ্যতের রেফারেন্সের জন্য এটির একটি প্রিন্ট আউটও নিতে পারেন।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories