Prothom Kolkata

Popular Bangla News Website

বর্ষার প্যাচপ্যাচে জল-কাদায় ইনফেকশনের ভয় ! পা ভালো রাখুন সামান্য উপায়ে

।। প্রথম কলকাতা ।।

বর্ষার জল যেমন চারিদিকের পরিবেশকে সবুজে ভরিয়ে দেয় , অন্যদিকে আবার এই ঋতু বহু মানুষের কাছে বেশ বিরক্তকর। জমা জলের মশা , প্যাচপ্যাচে কাদা, স্যাঁতস্যাঁতে আবহাওয়া প্রভৃতির মিলমিশে অনেকেই এই সময় বেশ অস্বস্তি অনুভব করেন। বিশেষ করে যারা রোজ অফিস যান তাদের নানান সমস্যায় পড়তে হয় । বর্ষায় পায়ে চুলকানি,ফুসকুড়ি প্রভৃতি নিয়ে নানান হয়রানির মুখে পড়েন অনেকেই। এই সব থেকে ত্বকে ইনফেকশন পর্যন্ত হতে পারে। যেহেতু পচা জলে নানান ধরনের জীবাণু এবং ব্যাকটেরিয়া থাকে যা আমাদের ত্বকের জন্য বেশ ক্ষতিকর, তাই পা সুস্থ রাখতে বেশ কয়েকটি নিয়ম মেনে চলতে হবে।

•নিয়ম করে মুখ বা চুলের যত্ন নেওয়া হলেও পায়ের যত্ন নেওয়া হয় না। অথচ পায়ের মধ্যেই দিব্যি বাসা বেঁধে থাকে জীবাণুরা। বর্ষায় সব সময় এমন জুতো পড়ুন যে আপনার পা ঢেকে রাখবে। বাইরে থেকে নোংরা জল জুতোর মধ্যে প্রবেশ করবে না। বর্তমানে বাজারে বিভিন্ন ধরনের রঙিন রাবারের জুতো পাওয়া যায় । সেই জুতো ব্যবহার করতে পারেন। পাশাপাশি এক্সট্রা জুতো ব্যাগে রাখতে পারেন। তবে একটু ভালো মানের জুতো নেবেন। খারাপ গুণমানের রাবারের জুতো ত্বকে বিরূপ প্রভাব ফেলতে পারে।

•যদি রোজ অফিস করেন তাহলে বাড়িতে এসে অন্তত দশ মিনিট পায়ের জন্য সময় বার করুন। সামান্য গরম জলে নুন মিশিয়ে পা ডুবিয়ে রাখুন। কিছুক্ষণ পর দেখবেন শরীরে আরাম বোধ করছেন এবং আপনার পা নানান জীবাণুর হাত থেকে রক্ষা পাবে।

•খুব ভালো হয় যদি অন্তত সপ্তাহে একবার করে পা স্ক্রাব করেন। যদি দেখেন স্কিনে কোন ইনফেকশন তৈরি হয়েছে কিংবা চুলকানি , জ্বালাপোড়া অনুভব করছেন তাহলে পা সর্বদা শুকনো রাখার চেষ্টা করুন। চিকিৎসকদের পরামর্শ নিয়ে ব্যবহার করুন অ্যান্টি ফাঙ্গাল পাউডার আর ওষুধ। পা ভালো রাখতে ময়েশ্চারাইজিং ফুট ক্রিম ব্যবহার করতে পারেন।

•অফিসে গিয়েই চেষ্টা করুন প্রথমে পা ধুয়ে নিতে । তারপর পা শুকনো করে মুছে নিন । সর্বদা ভেজা মোজা এবং জুতো এড়িয়ে চলবেন। অফিসে এক জোড়া এক্সট্রা স্লিপার রাখতে পারেন । এছাড়াও এক্ষেত্রে পিভিসি মেটেরিয়ালের জুতো ব্যবহার করার চেষ্টা করুন।

•বর্ষাকালে চেষ্টা করুন নখ একটু ছোট রাখতে । কারণ নখের ফাঁকে ময়লা আর জীবাণু ঢুকে ইনফেকশন হতে পারে। যদি পায়ে সমস্যা না থাকে তাহলে সামান্য হিল দেওয়া জুতো পরতে পারেন । তাহলে অল্প জল কাদা থেকে মুক্তি পাবেন। তবে খেয়াল রাখবেন জুতোর গ্রিপ যেন ঠিকঠাক থাকে, না হলে ভেজা রাস্তায় উল্টে বিপদ ঘটতে পারে।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories