Prothom Kolkata

Popular Bangla News Website

Maruti Grand Vitara : এই গাড়িকে ‘গ্র্যান্ড’ আখ্যা দিল মারুতি, ছাপিয়ে যাবে সব রেকর্ড, কবে লঞ্চ?

1 min read

।। প্রথম কলকাতা ।।

টাটা, মাহিন্দ্রা, হুন্ডাইদের ভিড়ে কার্যত পিছিয়ে পড়েছে দেশের সবচেয়ে বড় গাড়ি প্রস্তুতকারক মারুতি সুজুকি। বিগত দিনে মারুতির একাধিক নতুন গাড়ি লঞ্চ হলেও পরিসংখ্যানের হিসাবে প্রতিদ্বন্দ্বি সংস্থাগুলিকে টেক্কা দিতে ব্যর্থ তারা। তবে এবার হয়তো সেই হিসেব বদলে যেতে পারে, কারণ আগামী ২০ জুলাই তারিখে লঞ্চ হচ্ছে Maruti Grand Vitara। এটি একটি মিড-সাইজ SUV।

তাৎপর্যপূর্ণ বিষয় হল, গাড়িটি তৈরি হয়েছে Toyota এবং Maruti এর যৌথ উদ্যোগে। এই গাড়িতে Toyota Hyryder SUV অনুরূপ অনেক ফিচার্স এবং ডিজাইন দেখতে পাবেন গ্রাহকরা। শুধু তাই নয়, এটি উৎপাদন হবে কর্নাটকে Toyota এর কির্লোস্কার প্লান্টে। ইতিমধ্যে Maruti Grand Vitara এর বুকিং চালু করে দিয়েছে সংস্থা। এটির বুকিং অ্যামাউন্ট রয়েছে ১১ হাজার টাকা।

ভারতে জনপ্রিয় হচ্ছে SUV গাড়ি

ধীরে ধীরে ভারতীয় বাজারে হ্যাচব্যাক, সেডানের তুলনায় জনপ্রিয় হচ্ছে সাব-কম্প্যাক্ট এবং মিড-সাইজ SUV গাড়ি। কিন্তু এই ক্ষেত্রে অনেকটাই পিছিয়ে মারুতি সুজুকি। তাই বলা যেতে পারে ভারতের SUV বাজার দৌড়ে নিজেদের এগিয়ে রাখতে এক চুলও ত্রুটি রাখতে চাইছে না তারা। আসন্ন Maruti Grand Vitara হতে পারে তাদের তুরুপের তাশ।

Maruti Grand Vitara -তে মিলবে হাউব্রিড প্রযুক্তি

ঠিক SUV এর মতোই ভারতে হাইব্রিড গাড়ির চাহিদাও সাড়া জাগাচ্ছে। জ্বালানি ও বৈদ্যুতিক মোটর যুক্ত এই ধরণের গাড়ি জ্বালানি সাশ্রয়ের জন্য অত্যন্ত উপযোগী। তাছাড়া এটিতে রি-জেনারেটিভ ব্রেকিং সিস্টেম থাকায় বারবার চার্জ দেওয়ারও ঝক্কি থাকে না। আসন্ন Maruti Grand Vitara -তে ১.৫ লিটারের একটি পেট্রোল ইঞ্জিন ও একটি বৈদ্যুতিক মোটর যুক্ত থাকবে, যা ১০৫ bhp শক্তি উৎপন্ন করতে সক্ষম। এই ইঞ্জিনের সাথে ৫ স্পিড ম্যানুয়াল ও ৬ স্পিড অটোমেটিক গিয়ারবক্সেরও বিকল্প পাবেন ক্রেতারা।

অন্যান্য ফিচার্স এবং নিরাপত্তা বৈশিষ্ট্য ক্রমশ প্রকাশ্য। তবে গাড়িটির সম্ভবত দাম থাকতে পারে ১১ লক্ষ টাকা থেকে ২২ লক্ষ টাকার মধ্যে। গাড়িটি সংক্রান্ত আরও তথ্য আগামীদিনে জানানো হবে।

Categories