Prothom Kolkata

Popular Bangla News Website

Free Silai Machine Yojana 2022: মহিলারা ফ্রিতে পাবেন সেলাই মেশিন ! ঝটপট আবেদন করুন

1 min read

।। প্রথম কলকাতা ।।

ভারতের মহিলাদের স্বাবলম্বী করতে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে নানান ধরনের প্রকল্প আনা হয়েছে। এছাড়াও এই বিষয়ে বহু পরিকল্পনা চলছে। বহুদিন আগেই জানানো হয়েছিল কেন্দ্রীয় সরকারের তরফ থেকে ভারতের মহিলারা ফ্রিতে পাবেন সেলাই মেশিন। এই প্রকল্পের সাহায্যে চেষ্টা করা হয় যাতে মহিলারা তাদের আর্থিক চাহিদাগুলি পূরণের ক্ষেত্রে অন্য কারোর উপর নির্ভর না হন। পাশাপাশি তারা নিজেদের প্রয়োজন মেটাতে সক্ষম হবেন এবং আর্থিকভাবে স্বাবলম্বী হবেন। এই লক্ষ্যেই সরকারের তরফ থেকে দেওয়া হচ্ছে বিনামূল্যে সেলাই মেশিন। ফ্রি সেলাই মেশিন যোজনা ২০২২ এর জন্য ভারতের মহিলারা আবেদন করতে পারেন।

প্রতিটি রাজ্যের প্রায় ৫০ হাজার মহিলাকে বিনামূল্যে সেলাই মেশিন দেওয়া হয়। এক্ষেত্রে আবেদন করতে পারবেন ২০ থেকে ৪০ বছর বয়সি মহিলারা। এই স্কিমের মাধ্যমে বহু মহিলারা নিজেদের নিজস্ব কর্মসংস্থান শুরু করতে পারেন । হরিয়ানা, মহারাষ্ট্র, বিহার, উত্তর প্রদেশ, গুজরাট, কর্ণাটক, রাজস্থান, ছত্রিশগড়, মধ্যপ্রদেশের মত বহু রাজ্যে বিনামূল্যে সেলাই মেশিন স্কিম চলছে। এজন্য অনলাইনে আবেদন করতে হয়। গ্রামীণ এবং শহর উভয় এলাকার মহিলারাই এই প্রকল্পের সুবিধা নিতে আবেদন করতে পারেন । তার জন্য যেতে হবে অফিসিয়াল ওয়েবসাইট www.india.gov.in এ। এখানেই আপনি ওই স্কিমে আবেদন করার লিঙ্ক পেয়ে যাবেন। লিঙ্কে থাকা আবেদনপত্রের পিডিএফ এর একটি প্রিন্ট আউট করে সেই ফর্মটি যথাযথ তথ্য দিয়ে পূরণ করবেন। তারপর ফর্মের সাথে প্রয়োজনীয় নথি সংযুক্ত করবেন । জমা দিতে হবে সংশ্লিষ্ট অফিসে। তারপর কর্মকর্তারা আপনার আবেদন বিচার করে দেখবেন আপনি ফ্রিতে সেলাই মেশিন পাওয়ার যোগ্য কিনা। আবেদনের পত্র দেওয়া সমস্ত তথ্য সঠিক হলেআপনি বিনামূল্যে সেলাই মেশিন পাবেন।

এক্ষেত্রে প্রয়োজনীয় নথি গুলি হল আয়ের শংসাপত্র ,মোবাইল নম্বর, জন্ম তারিখের শংসাপত্র ,আধার কার্ড, পাসপোর্ট সাইজের ছবি, কেন এই স্কিমের জন্য যোগ্য তার প্রমাণ, পাশাপাশি আপনি যে ভারতের নাগরিক তার একটি প্রমাণপত্র দিতে হবে। তবে দেশের যে মহিলারা অর্থনৈতিকভাবে পিছিয়ে রয়েছেন কিংবা দুর্বল তারা এই প্রকল্পের সুবিধা নিতে পারেন।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories