Prothom Kolkata

Popular Bangla News Website

Nandigram: ঘটনার ঘনঘটা ICDS সেন্টারগুলিতে, গরম খাবার গায়ে পড়ে ঝলসে গেল শিশু

1 min read

।। প্রথম কলকাতা।।

রাজ্যের বিভিন্ন জেলার আইসিডিএস সেন্টার গুলি নিয়ে বিগত কয়েকদিন ধরেই বহু অভিযোগ সামনে আসছে। একাধিকবার খাবারের মধ্যে পাওয়া গিয়েছে সাপ, টিকটিকি ,পোকা সহ বিভিন্ন বিষাক্ত জিনিস। যা নিয়ে স্বাভাবিকভাবেই ক্ষোভ সৃষ্টি হচ্ছে গ্রামবাসীদের মধ্যে। আর এবার আইসিডিএস সেন্টারে আরও এক ভয়ঙ্কর দুর্ঘটনা ঘটল। গরম খাবার গায়ে পড়ে ঝলসে গেল এক শিশু। ঘটনাটি পূর্ব মেদিনীপুর জেলার নন্দীগ্রাম ১ ব্লকের ১০ নম্বর আইসিডিএস সেন্টারের। বর্তমানে ওই শিশুটি চিকিৎসাধীন রয়েছে বলে খবর।

জানা যায় , নন্দীগ্রাম ১ নম্বর ব্লকের সাউথখণ্ড জলপাই আইসিডিএস কেন্দ্রে এই ঘটনাটি ঘটে। সেখানে একটি বাচ্চা খেলতে খেলতে আচমটাই গরম ভাতের ফ্যানার উপরে পড়ে যায়। আর সঙ্গে সঙ্গে তাঁর শরীরের অধিকাংশ অংশ পুড়ে যায়। তাকে উদ্ধার করে নিয়ে যাওয়া হয় নন্দীগ্রাম ১ নম্বর ব্লকের স্বাস্থ্য কেন্দ্রে । তারপর সেখান থেকে প্রাথমিক চিকিৎসার পর শিশুটিকে স্থানান্তরিত করা হয় নন্দীগ্রাম সুপার স্পেশালিটি হাসপাতালে । আপাতত তাঁর অবস্থা স্থিতিশীল বলে জানা গিয়েছে কিন্তু প্রশ্ন উঠেছে আইসিডিএস সেন্টারের কর্মীদের গাফিলতি নিয়ে।

এর আগেও বহুবার অভিযোগ উঠেছিল যে, পূর্ব মেদিনীপুর জেলায় বিভিন্ন আইসিডিএস কেন্দ্রগুলিতে পরিকাঠামোর অভাব রয়েছে। পড়াশোনার মান একেবারেই নিম্ন। এছাড়াও অধিকাংশ আইসিডিএস সেন্টার গুলি কোন ক্লাব ঘরে অথবা খোলা আকাশের নিচে চলছে। এরকম পরিস্থিতিতে ওই আইসিডিএস কেন্দ্রে শিশুদের নিরাপত্তা নিয়ে প্রশ্ন উঠেছে। কোথাও কোথাও দেখা যায় বর্ষাকালেও খোলা আকাশের নিচে চলছে পড়াশোনা। যার ফলে খুব বেশি ছাত্র-ছাত্রী আসছে না সেখানে। এই নিয়ে ব্লক আধিকারিক আইসিডিএস কর্মীদের সঙ্গে বৈঠকে বসেছিলেন বলে খবর। কিন্তু তারপরেও কোনরকম পরিবর্তন লক্ষ্য করা যায়নি। কোন আইসিডিএস কেন্দ্রে শিক্ষক থাকলে রয়েছে পড়ুয়াদের অভাব আবার কোথাও পড়ুয়া থাকলে দেখা মিলছে না শিক্ষকদের। তার উপরে নিম্নমানের খাবার ,খাবারে পোকামাকড় এই ধরনের ঘটনায় আই সি ডি এস কেন্দ্র গুলিকে ঘিরে হাজারও প্রশ্ন উঠছে।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories