Prothom Kolkata

Popular Bangla News Website

Sealdah Metro: নতুন চমক থাকছে শিয়ালদা স্টেশনে! মেট্রোর নূন্যতম ভাড়া কত জানেন?

1 min read

। প্রথম কলকাতা।।

যে শিয়ালদা মেট্রো উদ্বোধন নিয়ে এত জল্পনা-কল্পনা অবশেষে সেই দিন একেবারে দোরগোড়ায় । আগামীকাল উদ্বোধন হতে চলেছে বহু প্রতীক্ষিত শিয়ালদা মেট্রো । আর তারপর ১৪ই জুলাই থেকে পরিষেবা পাবেন যাত্রীরা কিন্তু এখানেই শেষ নয়। যাত্রীদের জন্য শিয়ালদা স্টেশনে থাকছে একেবারে নতুন চমক। বদলে যাচ্ছে শিয়ালদা স্টেশন চত্বরের লুক। মেট্রোরেলের হাত ধরেই এই বদল আসছে শিয়ালদা স্টেশনে।

কেমন হবে নতুন শিয়ালদা মেট্রো স্টেশন?

শিয়ালদা মেট্রো স্টেশন ইস্ট ওয়েস্ট মেট্রো প্রকল্পের অন্যতম গুরুত্বপূর্ণ একটি স্টেশন হিসেবে ধরে নেওয়া হয়েছে। কারণ এই স্টেশন এবার ব্যবহার করতে চলেছেন লক্ষ লক্ষ যাত্রীরা। মেট্রো স্টেশন এবং রেলে স্টেশন একেবারেই গা ঘেঁসে থাকায় যাত্রী সুবিধার কথা বিশেষভাবে মাথায় রাখা হয়েছে। শিয়ালদার এক দিকে এসপ্ল্যানেড মেট্রো স্টেশন এবং অন্যদিকে ফুলবাগান মেট্রো স্টেশন। মাটি থেকে ১৬.৫ মিটার নিচে মেট্রো লাইন বানানো হয়েছে। এই মেট্রো স্টেশনটিতে নতুনভাবে তৈরি করার দায়িত্বে ছিলেন আইটিডিসিইএম এর চিফ অপারেটিং ম্যানেজার রূপক সরকার। তিনি জানান, যেহেতু শহরতলির বিভিন্ন জায়গা থেকে মানুষ এসে পৌঁছবে এই মেট্রো স্টেশনে তাই ভিড় নিয়ন্ত্রণের ব্যবস্থা করা হয়েছে সেই রকম ভাবেই।

স্টেশনের মধ্যে ফাঁকা জায়গা রাখার চেষ্টা করা হয়েছে যাত্রীদের সুবিধার জন্য। স্টেশনের মধ্যেই থাকছে নয়টি সিঁড়ি এছাড়াও মেট্রো স্টেশনে ঢোকা এবং বেরোনোর জন্য একাধিক জায়গায় একাধিক সিঁড়ি রয়েছে। মোট আঠারোটি এসক্যালেটর এবং ২৭ টি টিকিট কাউন্টার রয়েছে । স্টেশন চত্বরে শারীরিক প্রতিবন্ধী যাত্রীদের জন্য বিশেষ টিকিট কাউন্টারের ব্যবস্থা করা হয়েছে। এছাড়াও থাকছে পাঁচটি লিফট। শিয়ালদা স্টেশনের দক্ষিণ দিকে বেশ খানিকটা ফাঁকা জায়গা রয়েছে যার মাধ্যমে সহজেই যাত্রীরা আসা যাওয়া করতে পারবেন।

মেট্রোয় পা দিলেই ন্যূনতম ভাড়া কত?

আগামীকাল অর্থাৎ সোমবার উদ্বোধন হতে চলেছে শিয়ালদা মেট্রো। যার জন্য শেষ মুহূর্তের প্রস্তুতি চলছে। সব কিছু খতিয়ে দেখা হচ্ছে আরও একবার। যাত্রী পরিষেবার কথা মাথায় রেখে একাধিক পরিবর্তন আনা হয়েছে মেট্রো স্টেশনে কিন্তু ভাড়ার ক্ষেত্রে কতটা কী পরিবর্তন এসেছে? জানা গেল, মেট্রোর ন্যূনতম ভাড়া হতে চলেছে ১০ টাকা । আগে যেমন ৫ টাকার টোকেন থাকতো সেই টোকেন আর এই স্টেশনে থাকছে না। কারণ শিয়ালদার পূর্ব এবং পশ্চিম দুই দিকের পরবর্তী স্টেশনের দূরত্ব প্রায় দু কিলোমিটারের বেশি। যার কারণে যাত্রীদের দিতে হবে সবথেকে কম দশ টাকা ভাড়া। এছাড়া সেক্টর ফাইভ পর্যন্ত যাতায়াত করতে গেলে ভাড়া লাগবে কুড়ি টাকা।

মেট্রোর ভাড়ার তালিকা খতিয়ে দেখলে জানা যাবে দু কিলোমিটার দূরত্বের জন্য বরাদ্দ করা হয়েছিল পাঁচ টাকা। কিন্তু শিয়ালদা থেকে ফুলবাগান স্টেশনের দূরত্ব ২ কিলোমিটারের বেশি। একই রকম এসপ্ল্যানেড এর দূরত্বও বেশি দু কিলোমিটারের থেকে। যার কারণে যাত্রীদের যদি ফুলবাগান কিংবা এসপ্ল্যানেড যেতে হয় তাহলে দিতে হবে ১০ টাকাই।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories