Prothom Kolkata

Popular Bangla News Website

‘শিবের দর্শন থেকে কেউ আটকাতে পারবে না’, বিপর্যয়ের পরেও অমরনাথ যেতে তৈরি ভক্তরা

1 min read

।।প্রথম কলকাতা।।

অমরনাথে প্রাকৃতিক বিপর্যয়ের জেরে এখনও নিখোঁজ অন্তত ৪০ জন। মৃতের সংখ্যা ১৬ছাড়িয়েছে। মেঘ ভেঙে বৃষ্টি নয়, খুব ছোট এলাকায় প্রবল বৃষ্টিপাতের ফলেই গত কাল অমরনাথের পথে বিপর্যয় ঘটে থাকতে পারে বলে মনে করছে আবহাওয়া দফতর। সেই বিপর্যয়ের জেরে এখনও নিখোঁজ অন্তত ৪০ জন তীর্থযাত্রী। গত কাল থেকে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৬। সেখান থেকে ১৫ হাজার তীর্থযাত্রীকে সরানো হয়েছে। তীর্থযাত্রীদের উদ্ধারের জন্য অভিযানে নেমেছে সেনা।

দু’দিন আগে মেঘভাঙা বৃষ্টির জেরে দুর্যোগে ব্যাহত হয় জম্মু ও কাশ্মীরের অমরনাথ যাত্রা। অনেক তাঁবু জলের তোড়ে ভেসে যায়, প্রাণ হারান কমপক্ষে ১৬ জন তীর্থযাত্রী। এই পরিস্থিতির কারণে জম্মু ও কাশ্মীরের প্রশাসনের তরফে জানানো হয়েছে, অমরনাথ যাত্রা সাময়িকভাবে বন্ধ থাকবে। বর্তমানে এখানে উপস্থিত ভক্তরা যাত্রা শুরুর অপেক্ষায় রয়েছেন, আটকে পড়েছেন বাংলার অনেক পর্যটক।

তবে এত বড় বিপর্যয়েও চিড় ধরেনি অমরনাথ যাত্রীদের মনোবলে। জানা যাচ্ছে রবিবারও জম্মুতে হাজির হয়েছেন প্রায় ৬ হাজার তীর্থযাত্রী। তারা বলছেন এই ঘটনা খুবই দুঃখজনক। কিন্তু তাও তার ভয় পাচ্ছেন না। তারা মনে করছেন শিবের নাম করে এখানে এসেছেন তাই দর্শন করা কেউ আটকাতে পারবে না।

যদিও আজকেও জম্মুতে যাত্রার নথিবদ্ধকরণের জন্য তৈরি কাউন্টারে দেখা গিয়েছে ভিড়। বেস ক্যাম্পেও চলছে তৎপরতা। কিন্তু পরিস্থিতি কবে স্বাভাবিক হবে কেউ জানে না।

দুর্ঘটনার পরেই উদ্ধারকাজে নামে বাহিনী। উদ্ধারকাজের গতি পরিদর্শন করতে ঘটনাস্থলে গিয়েছিলেন জম্মু-কাশ্মীর পুলিশের আইজি বিজয় কুমার ও কাশ্মীরের ডিভিশনাল কমিশনার।জানা গেছে বালতাল থেকে উদ্ধার করা অধিকাংশ তীর্থযাত্রীকে পঞ্চতরণী এলাকায় নিয়ে যাওয়া হয়েছে।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories