Prothom Kolkata

Popular Bangla News Website

বাংলাদেশ : কোভিড বিধি মেনে ঈদগাহের নামাজ আদায়, আনন্দে দেশবাসী

।। প্রথম কলকাতা।।

পবিত্র ঈদুল আজহারে সেজে উঠেছে বাংলাদেশ। যদিও বিদ্যুৎ ঘাটতির কারণে সরকারি তরফ থেকে আলোকসজ্জা বন্ধ রাখা নির্দেশ দেওয়া হয়েছে। জাতীয় ঈদগাহে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হয় সকাল ৮ টায়। এটি রাজধানীর হাইকোর্ট সংলগ্ন জাতীয় ঈদগাহ ময়দানে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের ব্যবস্থাপনায় করা হয়েছে। এই অনুষ্ঠানে জামাতে অংশ নিয়েছেন প্রায় ৩৫ হাজার মুসল্লি। অনুষ্ঠানের আগে জাতীয় ঈদগাহ ময়দান পরিদর্শন শেষে দক্ষিণ সিটির মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস শনিবার ঢাকাবাসীকে ঈদের আগাম শুভেচ্ছা জানিয়েছিলেন এবং অনুরোধ জানিয়েছিলেন যাতে স্বাস্থ্য বিধি মেনে জাতীয় ঈদগাহের নামাজ আদায় হয়। এই জাতীয় ঈদগাহে প্রায় সাড়ে তিন হাজার নারীর নামাজ আদায়ের ব্যবস্থা করা হয়েছিল। এই ঈদগাহ ময়দানটি প্রায় ৩০ হাজার বর্গমিটারের। এখানে প্যান্ডেল নির্মাণ করা হয়েছে প্রায় ২৫ হাজার ৪০০ বর্গমিটার জুড়ে।

অপরদিকে পবিত্র ঈদুল আজহারের প্রথম জামাত বায়তুল মোকাররম জাতীয় মসজিদে অনুষ্ঠিত হয়েছে রবিবার সকাল ৭টায় । এখানে মোট পাঁচ দফায় বেলা পৌনে ১১টা পর্যন্ত নামাজ অনুষ্ঠিত হয়েছে. বাংলাদেশের প্রায় কোটি কোটি মানুষ ঈদুল আজহার দিন সকালে দুই রাকাত ওয়াজিব নামাজ আদায়ের মাধ্যমে শুরু করেছেন ঈদ উদযাপন। ধনী গরীবের বিভাজন ভুলে গিয়ে সবাই একত্রে এক কাতারে দাঁড়িয়ে ঈদের নামাজ আদায় করেছেন। নামাজের শেষে সবাই আল্লাহর দরবারে মোনাজাত করেন। সবাই সুখ সমৃদ্ধি কামনা করেন আল্লাহর কাছে। দোয়া চান যাতে জীবনের সমস্ত পাপ মোচন হয় এবং পরিবার পরিজন সুখে শান্তিতে থাকে।

সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলিতে ঈদুল আজহা উদযাপিত হয়েছে ৯ জুলাই। রবিবার বাংলাদেশসহ ভারতে ইদুজ্জোহা উদযাপিত হচ্ছে। এই উৎসব হল ইসলাম ধর্মাবলম্বীদের কাছে একটি ত্যাগের উৎসব। ইসলাম ধর্মের সব থেকে বড় দুটি ধর্মীয় উৎসবের মধ্যে এটি হল দ্বিতীয় । এই বিশেষ ঈদ হল আল্লাহের প্রতি আনুগত্য এবং বিশ্বাস প্রদর্শন করে নিজের প্রিয় কিছু উৎসর্গ করা।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories