Prothom Kolkata

Popular Bangla News Website

ওন্স জাবেউরকে হারিয়ে প্রথম গ্র্যান্ড স্লাম খেতাব জিতলেন এলেনা রাইবাকিনা

1 min read

।। প্রথম কলকাতা ।।

৯ জুলাই, শনিবার কাজাখস্তানের এলেনা রাইবাকিনা তার ক্যারিয়ারের প্রথম গ্র্যান্ড স্লাম শিরোপা জিতেছেন। ২৩ বছর বয়সী এই তারকা তিউনিশিয়ান ওন্স জাবেউরকে ফাইনালে ৩-৬, ৬-২, ৬-২ সেটে পরাজিত করে সেন্টার কোর্টে উইম্বলডন ২০২২ এর চ্যাম্পিয়ন হিসেবে আত্মপ্রকাশ করেন।

এদিন প্রথম আরব দেশের মহিলা হিসেবে গ্র্যান্ড স্ল্যাম জয় করতে চেয়েছিলেন অংশ ওন্স জাবেউর। কিন্তু সেই আক্ষেপ রয়েই গেলো। প্রথম সেটে দুর্দান্ত জয় পেলেও। দ্বিতীয় সেট থেকে কাজাখস্তানের রাইবাকিনা দুর্দান্ত প্রত্যাবর্তন করেন।

এই ম্যাচে জাবেউর অন্যতম ফেভারিট ছিলেন। শুধুমাত্র উচ্চ বাছাই করা খেলোয়াড় নয়, তার সাম্প্রতিক ফর্মের কারণেও। এর আগে, তিনি প্রথম আরব মহিলা যিনি গ্র্যান্ড স্লাম ফাইনালে খেলেছিলেন। শেষ দুই সেটে, রাইবাকিনা আধিপত্য বজায় রাখার কারণে তাকে কিছুটা নার্ভাস দেখাচ্ছিল। রাইবাকিনা প্রথম সেটে একটি বিরতি অর্জন করতে পারেনি তবে শেষ দুই সেটে চারবার তার প্রতিপক্ষের সার্ভ ভেঙেছেন।

সেমিফাইনালে সাবেক বিশ্ব নং-১ এবং সাবেক উইম্বলডন চ্যাম্পিয়ন সিমোনা হালেপকে হারিয়ে ফাইনালে উঠেছিলেন রাইবাকিনা। অন্যদিকে জাবেউর তার “বারবেকিউ” বন্ধু তাতজানা মারিয়াকে সেমিফাইনালে একটি রোমাঞ্চকর তিন সেটের লড়াইয়ে পরাজিত করেছিলেন কিন্তু ফাইনালে সেই ধারাবাহিকতা দেখাতে ব্যর্থ হন।

Categories