Prothom Kolkata

Popular Bangla News Website

টি-টোয়েন্টিতে অনন্য রেকর্ড রোহিতের, অধিনায়ক হিসেবে রিকি পন্টিংয়ের রেকর্ড স্পর্শ করতে দরকার একটি মাত্র জয়

1 min read

।। প্রথম কলকাতা ।।

ইংল্যান্ডের বিরুদ্ধে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ জয় নিশ্চিত করেছে মেন ইন ব্লু। সেই সঙ্গে রোহিত শর্মা ভারতের অধিনায়ক হিসাবে নয়া নজির গড়েছেন। শনিবার এজবাস্টনে দ্বিতীয় ম্যাচে ইংল্যান্ডকে ৪৯ রানে হারিয়ে ২-০ ব্যবধানে এগিয়ে গেছে ভারত।

ইংল্যান্ডের বিরুদ্ধে এই জয় অধিনায়ক হিসাবে রোহিতের টানা ১৯তম জয়। যদি ভারত রবিবার (১০ জুলাই) সিরিজে হোয়াইটওয়াশ করে, তাহলে রোহিত ২০০৩ সালে অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক রিকি পন্টিংয়ের ২০টি জয়ের রেকর্ডের সঙ্গে একই আসনে জায়গা করে নেবেন। যা পুরুষদের আন্তর্জাতিকে অধিনায়ক হিসাবে সর্বোচ্চ টানা জয়।

রোহিত ইতিমধ্যেই টি-টোয়েন্টি অধিনায়ক হিসাবে টানা ১৪টি জয়ের রেকর্ড করেছেন। এই জয়ের ধারাটি ২০১৯ সালে শুরু হয়েছিল, যখন তিনি বাংলাদেশের বিপক্ষে ভারতের অধিনায়ক ছিলেন। সমস্ত ফর্ম্যাট জুড়ে, অধিনায়ক হিসাবে রোহিতের এখন টানা ১৯টি জয় রয়েছে, যার মধ্যে ১৪টি জয় টি-টোয়েন্টিতে এসেছে।

বিরাট কোহলি গত বছর টি-টোয়েন্টি অধিনায়ক থেকে পদত্যাগ এবং ওডিআই অধিনায়কের পদ থেকে বরখাস্ত হওয়ার পর ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) সাদা বলের অধিনায়ক হিসেবে রোহিত শর্মাকে নিয়োগ করে। ২০২২ সালের জানুয়ারিতে কোহলি দীর্ঘতম ফর্ম্যাটে দায়িত্ব ছেড়ে দেওয়ার পরে রোহিতকেই টেস্ট দলের দায়িত্ব দেওয়া হয়েছিল।

Categories