Prothom Kolkata

Popular Bangla News Website

দুর্গাপুজো ২০২২ : এ বছর দেবীর আগমন-গমন কিসে ? কেমন কাটবে সারা বছর ?

1 min read

।। প্রথম কলকাতা ।।

বাঙালি কাছে দুর্গাপুজো হল এমন একটি আবেগ যাকে ঘিরে দশমীর পরের দিন থেকেই চলে অপেক্ষার দিন গোনা। দেবী মর্তে আসেন ৫ দিনের জন্য । আর এই কয়েকটা দিনের আয়োজন চলে বিগত কয়েক মাস ধরে। ইতিমধ্যেই কলকাতার বিভিন্ন ক্লাব নানান থিমে মণ্ডপ সাজাতে ব্যস্ত। পাশাপাশি টক্কর দেবে সাবেকি থেকে বনেদি বাড়ির পুজো।

দেবী দুর্গা শুধুমাত্র দেবী নন, তিনি হলেন বাংলার ঘরের মেয়ে । তাঁকে আদর যত্নে ভরিয়ে দিতে জাঁকজমকপূর্ণ ভাবেন নানা আয়োজন করা হয় । সারা বিশ্ব জুড়ে বহু জায়গায় দেবীর আরাধনার আয়োজন করেন বাঙালিরা। হিসাব অনুযায়ী জুলাই মাস বাদ দিলে মাঝে আর মাত্র দুটো মাস। অক্টোবরের একদম শুরু থেকেই দেবীর আরাধনার পর্ব শুরু হয়ে যাবে।

বাঙালি গত দু’বছর অতিমারির ঝড় সামলেছে, অনেকেই সেভাবে দুর্গা পুজো উপভোগ করতে পারেননি। ২০২২ এ পরিস্থিতি কিছুটা হলেও স্বাভাবিক হয়েছে। তাই অনেকেই ইতিমধ্যে নানান ধরনের পরিকল্পনা করতে শুরু করে দিয়েছেন। ২০২২ এ দেবী মর্তে আগমন করবেন গজে এবং কৈলাসে ফিরবেন নৌকায় করে।

হিন্দু শাস্ত্র অনুযায়ী দুর্গা পুজোর সময় দেবী মর্তে আসছেন এবং ফিরছেন কোন কোন বাহনে তার উপর নির্ভর করে মর্তবাসীর সারা বছর কেমন কাটবে। গত বছর দেবী মর্তে এসেছিলেন ঘোটকে এবং কৈলাসে ফিরে গিয়েছিলেন দোলনায়।

২০২২ এ দেবী আসছেন গজে। গজ বা হাতিতে করে যখন দেবীর আগমন হয় তখন শস্য শ্যামলা হয়ে ওঠে আমাদের বসুন্ধরা। গজ শান্তি এবং সমৃদ্ধির প্রতীক। অপরদিকে দেবী ফিরবেন নৌকা করে। এই নৌকা হল বন্যার প্রতীক। প্রচলিত বিশ্বাস অনুযায়ী , দেবী নৌকায় করে ফিরলে সেই সময়ে প্রচুর ঝড়-বৃষ্টির আশঙ্কা থাকে । তবে দেবী যদি নৌকায় করে মর্তে আসেন তাহলে সেই বছর কৃষকরা ভালো ফসল পান।

২০২২ এ দুর্গা পুজোর দিনক্ষণ

মহালয়া – ২৫ শে সেপ্টেম্বর, রবিবার। এইদিন পিতৃপক্ষের অবসান হবে এবং সূচনা হবে মাতৃপক্ষের।
মহাপঞ্চমী- ৩০শে সেপ্টেম্বর, শুক্রবার
মহাষষ্ঠী- ১অক্টোবর, শনিবার
মহাসপ্তমী– ২ অক্টোবর, রবিবার
মহাঅষ্টমী- ৩ অক্টোবর, সোমবার
মহানবমী– ৪ অক্টোবর, মঙ্গলবার
মহাদশমী– ৫ অক্টোবর, বুধবার
লক্ষ্মী পুজো – ৯ অক্টোবর, রবিবার
কালী পুজো – ২৪ অক্টোবর, সোমবার

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories