Prothom Kolkata

Popular Bangla News Website

জানেন কি, নরেন্দ্র মোদীকে সর্বদা ঘিরে থাকা নিরাপত্তা বাহিনীর কালো ব্যাগে কী থাকে?

।। প্রথম কলকাতা।।

দেশের সবচেয়ে উচ্চ নিরাপত্তা লাভ করে থাকেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী। প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদীর সুরক্ষায় নিয়োজিত থাকে স্পেশাল প্রোটেকশন ফোর্স। সব সময় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ঘিরে রাখেন তারা। কালো কোর্ট, কালো টাই, কালো প্যান্ট পরিহিত এসপিএফ কর্মকর্তাদের হাতে সব সময় দেখা যায় কালো রঙের ব্যাগ। এই ব্যাগে কী আছে? তা নিয়ে মানুষের মধ্যে কৌতূহলের শেষ নেই।প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নিরাপত্তার দায়িত থাকা স্পেশাল প্রোটেকশন ফোর্স এর কর্মকর্তারা আন্তর্জাতিক মানের দক্ষ, সবসময় তাদের হাতে থাকে আন্তর্জাতিক মানের অত্যাধুনিক অস্ত্র। যেমন স্বয়ংক্রিয় বন্দুক, ১৭ এম পিস্তল, এফএনএফ ২০০০ অ্যাসল্ট রাইফেল ইত্যাদি। আর তাদের হাতে থাকে কালো ব্যাগ। এই ব্যাগে কী থাকে? তা নিয়ে কৌতূহলের শেষ নেই সাধারণ মানুষের।

অনেকে মনে করেন এই ব্যাগে পরমাণু অস্ত্রের বোতাম বা কোড আছে, আবার অনেকে মনে করেন এই ব্যাগে মেশিনগান আছে। কিন্তু এগুলি ঠিক নয়। আসলে এই ব্যাগ হল বুলেটপ্রুফ সুরক্ষাকবচ। প্রধানমন্ত্রীর উপর হামলার পরিস্থিতি তৈরি হলে এই ব্যাগ দিয়ে প্রধানমন্ত্রীর চারপাশে সুরক্ষা বলায় গড়ে তোলা হবে। এই ব্যাগে গোপন পকেট আছে, যার মধ্যে পিস্তল রাখা থাকে। গুরুত্বপূর্ণ এই ব্যাগের অপর নাম হল কেভলার শিল্ড যা হলো অ্যান্টি ব্যালিস্টিক সুরক্ষা কবজ। যার মধ্যে একটি বোতাম আছে। সেই বোতামের চাপ দিলে দেয়ালের মতো সুরক্ষা বলয় তৈরি হবে। যার দ্বারা যে কোন আক্রমণ থেকে রক্ষা করা যাবে প্রধানমন্ত্রীকে। দেয়ালের মতো বুলেট প্রুফ বলয় তৈরি হবে চারপাশে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কনভয়ও পেছনে ফেলে দেয় বিশ্বের তাবড় তাবড় রাষ্ট্রপ্রধানদের। একাধিক অত্যাধুনিক মডেলের গাড়ি রয়েছে প্রধানমন্ত্রীর কনভয়ে। যার মধ্যে অন্যতম হলো মার্সিডিজ মেব্যাক এস ৬৫০ গার্ড, রেঞ্জ রোভার ভোগ, টয়োটা ল্যান্ড ক্রুজারের মত গাড়ি। মার্সিডিজ মেব্যাক এস ৬৫০ গার্ড সর্বোচ্চ সামরিক সুরক্ষা দান প্রদান করতে পারে। এর জালনা ও দেয়াল ভেদ করে কোন রাইফেলের গুলি ভেতরে প্রবেশ করতে পারেনা। বিস্ফোরণ পর্যন্ত এই গাড়ির ক্ষতি করতে পারে না। গাড়ি থেকে মাত্র দু মিটার দূরে বিস্ফোরণ ঘটলেও গাড়ির যাত্রীরা সুরক্ষিত থাকবেন। এর সর্বোচ্চ প্রতি ঘন্টায় ১৬০ কিলোমিটার। এই গাড়ির অভ্যন্তরেও আছে বিলাসবহুল ব্যবস্থা। গ্যাস হামলার ক্ষেত্রে গাড়ির কেবিনে একটি পৃথক বায়ু চলাচলের ব্যবস্থাও আছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নিরাপত্তায় দৈনিক ১ কোটি ৬২ লক্ষ টাকা খরচ হয়ে থাকে।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories