Prothom Kolkata

Popular Bangla News Website

কবজি ডুবিয়ে রেড মিট নাকি হাল্কা খাবার? খুশির ঈদে কেমন হবে খাওয়াদাওয়া

।।প্রথম কলকাতা।।

আগামীকাল খুশির ঈদ। স্বাভাবিক ভাবেই অপেক্ষার শেষ মুহুর্তে সকলে। এপার বাংলা তো বটেই ওপার বাংলাতেও আলো ছড়াচ্ছে ঈদ। দীর্ঘ ২ বছর পর প্রায় চেনা ছন্দেই কাটতে চলেছে ঈদ। যদিও বাংলাদেশের বেচাকেনা যে খুব ভালো ভাবে হয়েছে তা কিন্তু নয়।

ঈদ মানেই তো দেদার খাওয়া দাওয়া। সারা দিন জুড়ে হরেক রকম খাবার বানানো। যে যার সামর্থ্য মত আয়োজন করেন এই দিনটাতে। আসলে আয়োজন যাই হোক না কেন মনের খুশিটাই এই দিনে সব চেয়ে বেশি প্রাধান্য পায়।

ঈদের খাবার মানেই তো মাংস। আর যতই হোক রেড মিট মানেই কিন্তু এখন ভীষণ ঝুঁকির বিষয়। তাই রেড মিট খাওয়ার ক্ষেত্রে অবশ্যই মেপে এবং বুঝে খান। বেপরোয়া আনন্দ যেন কখনই খুশির ঈদে বাধা না হয়ে দাঁড়ায়।

খাবার আগে অতি অবশ্যই জল খেয়ে নিন। খাওয়ার কিছুক্ষণ আগে সহজ পাচ্য খাবার বা পানীয় খেয়ে নিন। যখন মাংস খাবেন তখন অল্প পরিমাণে খান। যারা স্থূলতা, ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, কোলেস্টেরল, কিডনির সমস্যায় ভুগছেন তারা মাত্রাতিরিক্ত খাবেন না। অল্প করে খান

গুরুপাক খাবার যখন খাবেন, তখন চেষ্টা করুন খাবারের সঙ্গে প্রচুর স্যালাড খেতে। কারণ এটি খাবার হজমে সাহায্য করে। টক দই, বোরহানি, লেবুর শরবত ইত্যাদি খাবার হজমে সহায়ক। এগুলো খাবার পর খেতে পারেন। আর চেষ্টা করুম খুব তেল মশলা যুক্ত খাবার একটু কম খেতে।ঈদের সকালে অবশ্যই স্বাস্থ্যকর খাবার ভেবেচিন্তে খেতে হবে।

আসলে সুস্থ থাকাটাই সব চেয়ে বেশি দরকার। কারণ দীর্ঘ ২ বছর পর এবার ঈদকে ঘিরে অপেক্ষা বাড়ছে সবার। তবে বাজারের হাল কিন্তু খুব একটা ফেরেনি কারণ মূল্য বৃদ্ধির কোপ পড়েছে ঈদের বাজারেও। তাই চাইলেও সেই আগের মত কেনাকাটা করতে পারেননি মানুষ। কিন্তু তাও ঈদ ভালো কাটুক সকলের।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories