Prothom Kolkata

Popular Bangla News Website

দেবশয়নী একাদশী : অভাব পিছু ছাড়ছে না ? ভগবান বিষ্ণুর পুজো করে মানুন বিশেষ নিয়ম

1 min read

।। প্রথম কলকাতা ।।

হিন্দু ধর্মে যত ব্রতকথা রয়েছে তার মধ্যে গুরুত্বপূর্ণ বলে মনে করা হয় প্রত্যেকটি একাদশীকে । প্রতিমাসে প্রায় দুটি করে একাদশী তিথি থাকে। হিসাব অনুযায়ী ঘুরে ফিরে বছরে প্রায় ২৪টি একাদশী তিথি পড়ে। প্রত্যেকটি একাদশী তিথির আলাদা নাম এবং নির্দিষ্ট গুরুত্ব রয়েছে। ১০ই জুলাই রয়েছে দেবশয়নী একাদশী। এই দিন ভগবান বিষ্ণু এবং দেবীর লক্ষ্মীর আরাধনা করা হয়। মনে করা হয়, নিয়ম নিষ্ঠা মেনে এই একাদশী পালন করলে সংসারের মঙ্গল হয় এবং সুখ সমৃদ্ধি বজায় থাকে।

হিন্দু পঞ্জিকা অনুযায়ী, প্রতি বছরের আষাঢ় মাসের শুক্ল পক্ষের একাদশীকে বলা হয় দেবশয়নী একাদশী। এই একাদশীতে প্রায় চার মাসের জন্য নিদ্রায় যান ভগবান বিষ্ণু। তাঁর নিদ্রা ভঙ্গ হয় চার মাস পর কার্তিক মাসের শুক্লপক্ষের একাদশী তিথিতে। আর এই চার মাসে প্রচলিত বিশ্বাস অনুযায়ী অনেকেই শুভ অনুষ্ঠানের আয়োজন করেন না । এই সময় কালকে বলা হয় চতুর্মাস।

দেবশয়নী একাদশীর তিথি শুরু হবে ৯ই জুলাই বিকেল ৪টে ৪০মিনিটে। এই তিথি সমাপ্ত হবে ১০ই জুলাই রবিবার দুপুর ২ টো ১৪ মিনিটে। দেবশয়নী একাদশী ব্রত পালন করা হবে, ১০ই জুলাই।

সুফল পেতে মানুন বিশেষ নিয়ম

•বহু মানুষ নিষ্ঠা সহকারে নিজেদের মনস্কামনা পূরণের উদ্দেশ্যে এই একাদশী পালন করেন। মনে করা হয় বাড়ির উত্তর-পশ্চিম দিকে যদি বিষ্ণুর মূর্তি কিংবা ছবি রাখা হয় তাহলে এই ব্রত পালন করে শুভ ফল লাভ করা যায়।

•সংসারে আর্থিক সমৃদ্ধি বজায় রাখতে এবং পরিবারের সদস্যদের মঙ্গল কামনার্থে এই দিন আমিষ জাতীয় খাবার এড়িয়ে চলবেন । এমনকি অ্যালকোহল, সিগারেট, তামাক সেবন করবেন না।

• একাদশীর দিন ভাত না খেয়ে ফলমূল খেয়ে কাটাতে পারেন।

• কাউকে খারাপ কথা বলবেন না। খেয়াল রাখবেন যেন আপনার ব্যবহারে কিংবা আচরণে কেউ কষ্ট না পান।

• মন থেকে সরিয়ে ফেলবেন সমস্ত রকমের ভুল চিন্তা ভাবনা, রাগ, ঘৃণা , হিংসা প্রভৃতি।

• এই একাদশীর দিন হলুদ রং অত্যন্ত শুভ । বিশ্বাস অনুযায়ী, ভগবান বিষ্ণুর প্রিয় রং হলুদ। এই দিন হলুদ রঙের ফুল আরাধনার সময় রাখতে পারেন। যদি সম্ভব হয়, আপনি হলুদ রঙের পোশাক পরতে পারেন।

•এই একাদশী তিথিতে নখ, চুল কিংবা দাড়ি কাটাকে অশুভ বলে মনে করা হয়।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories