Prothom Kolkata

Popular Bangla News Website

জার্মানিতে নিষিদ্ধ হল Oppo, OnePlus, Nokia-র পক্ষে রায় দিল আদালত

1 min read

।। প্রথম কলকাতা ।।

4G (LTE) এবং 5G পেটেন্টস নিয়ে জার্মান আদালতের দ্বারস্থ হয় স্মার্টফোন সংস্থা Nokia এবং Oppo। বিগত কয়েক দিন ধরেই এই দুই সংস্থার মধ্যে 5G বাস্তবায়ন নিয়ে জোরদার লড়াই চলে। গিজমোচাইনার রিপোর্ট অনুসারে, দুই সংস্থার মধ্যে 4G (LTE) এবং 5G পেটেন্ট নিয়ে আলোচনার বিচ্ছেদের ফলে এই মামলাটি করা হয়েছে৷

এই বিতর্কিত মামলায় অবশেষে Nokia এর পক্ষেই রায় দেয় জার্মান আঞ্চলিক আদালত। জার্মানির তিনটি আঞ্চলিক আদালতে, Oppo এর বিরুদ্ধে নয়টি স্ট্যান্ডার্ড এসেনশিয়াল পেটেন্ট (SEPs) এবং পাঁচটি ইমপ্লিমেন্টেশন পেটেন্টের জন্য ল স্যুট দায়ের করে Nokia। সংস্থার এমন পদক্ষেপকে জঘন্য আচরণ বলে আখ্যা দেয় Oppo।

তবে লক্ষণীয় বিষয়, 5G স্ট্যান্ডার্ড এসেনশিয়াল সেক্টরে প্রায় ১৩০ বিলিয়ন ডলারের বিশাল বিনিয়োগ রয়েছে Nokia এর। তাই বিশেষজ্ঞরা মনে করছিলেন, এই মামলায় Nokia এর পাল্লা অনেকটাই ভারী ছিল। শুধু তাই নয়, এই প্রযুক্তিতে Nokia এর ঝুলিতে রয়েছে একাধিক পেটেন্ট, এমনকি বিগত দিনে Lenovo এবং Dailmer এর মতো বড় সংস্থাগুলিকেও মামলায় পরাজিত করেছে Nokia।

এদিন জার্মানির ম্যানহাইম আঞ্চলিক আদালত Oppo এর দায়ের করা মামলা খারিজ করে দেয় এবং কোম্পানিটিকে অনিচ্ছুক লাইসেন্সধারী হিসেবে চিহ্নিত করে। এক রিপোর্ট অনুযায়ী, Oppo এবং OnePlus ডিভাইজগুলি জার্মানির বাজার থেকে নিষিদ্ধ ঘোষণা করেছে আদালত। তবে এর পরিপ্রেক্ষিতে দুই সংস্থা কি পদক্ষেপ নেয় তাই এখন দেখার বিষয়।

Categories