Prothom Kolkata

Popular Bangla News Website

KMC: অবশেষে টনক নড়ল কলকাতা পুরসভার, বাতিস্তম্ভ নিয়ে চালু হল হেল্পলাইন

।। প্রথম কলকাতা।।

বিগত কয়েকদিন ধরে যে ছবি কলকাতা এবং কলকাতা সংলগ্ন বিভিন্ন এলাকাগুলিতে চোখে পড়েছিল তা একেবারেই এড়িয়ে যাওয়া যায় না। একেই বর্ষাকাল তার মধ্যে রাস্তার পাশে থাকা বাতিস্তম্ভ গুলির কোনটিতে তার ছিঁড়ে গিয়েছে , কোনটির তার অর্ধেক ছিঁড়ে ঝুলে পড়েছে স্তম্ভ থেকে আবার কোথাও কোথাও বাতিস্তম্ভের তার পুরোপুরি ছিঁড়ে পড়ে রয়েছে মাটির উপর। যার ফলে একের পর এক মানুষের মৃত্যু হয়েছে। শিশু থেকে শুরু করে বৃদ্ধ সকলেই এই ছেঁড়া তারের কবলে পড়ে প্রাণ হারিয়েছেন। যার ফলে স্বাভাবিকভাবে প্রশ্ন উঠেছিল যে কিভাবে প্রশাসন এত মানুষের মৃত্যুর দায় এড়িয়ে যাবে?

তবে এবার বাতিস্তম্ভ নিয়ে সতর্ক কলকাতা পুরসভা। জানা গিয়েছে একটি হেল্প লাইন চালু করা হয়েছে । যে হেল্প লাইনের মাধ্যমে কোন এলাকার কোথাও বাতিস্তম্ভের ছেঁড়া বা খুলে যাওয়া তার দেখতে পেলে সঙ্গে সঙ্গে সেই সম্পর্কে স্থানীয় মানুষরা জানাতে পারবেন পুরসভাক। আর তারপর পুরসভা প্রয়োজন অনুযায়ী সঠিক ব্যবস্থা গ্রহণ করবে । এমনটাই জানিয়েছেন কলকাতা পুরসভার মেয়র তথা রাজ্যের মন্ত্রী ফিরহাদ হাকিম ।৮৩৩৫৯৯৯১১১ এই নম্বরে হোয়াটসঅ্যাপ করে যে কোন বাতিস্তম্ভের বিপজ্জনক অবস্থা সম্পর্কে পুরসভায় জানানো যাবে বলে কলকাতাবাসীকে জানালেন তিনি।

এখানেই শেষ নয়, কলকাতা পৌরসভার অন্তর্গত যে সমস্ত অঞ্চলগুলি রয়েছে সেখানে বাতিস্তম্ভে কোনরকম সমস্যা রয়েছে কিনা তা খতিয়ে দেখার জন্য এক ধরনের বিশেষ যন্ত্র কিনতে চলেছে পুরসভা । এই যন্ত্রের মাধ্যমে পরীক্ষা করা যাবে যে ওই বাতির স্তম্ভ বিপদজনক কিনা। যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপকের পরামর্শ মত এই যন্ত্র কলকাতা পৌরসভার অন্তর্গত ১৪৪ টি ওয়ার্ডের জন্যই কেনা হবে বলে জানা গিয়েছে। যার মাধ্যমে এবার খুব সহজেই পরীক্ষা করা যাবে যে প্রত্যেকটি ওয়ার্ডের বাতিস্তম্ভে কোনরকম সমস্যা রয়েছে কিনা। ফলে এবার থেকে বিদ্যুৎস্পৃষ্ট হবার সম্ভাবনা অনেকটাই কমবে, এমনটাই মনে করা হচ্ছে।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories