Prothom Kolkata

Popular Bangla News Website

বর্ষায় কি মাটি হতে চলেছে কোরবানির ঈদ? জানুন কেমন থাকবে বাংলাদেশের আবহাওয়া

1 min read

।। প্রথম কলকাতা।।

রাত পোহালেই পবিত্র ঈদুল আজহা বা কোরবানির ঈদ। ইতিমধ্যেই প্রস্তুতি তুঙ্গে বাংলাদেশে। গ্রাম থেকে শহর সব জায়গাতেই একই রকম ছবি ধরা পড়েছে। কিন্তু ঈদের দিনে আবহাওয়াই যদি সাথ না দেয় তাহলে এই প্রস্তুতি সবকিছুই মাটি হয়ে যাবে । তাই কেমন থাকবে ঈদের দিনের আবহাওয়া তা আগেভাগে জেনে নেওয়া অত্যন্ত প্রয়োজন। যেহেতু এই মরশুম বর্ষার তাই বৃষ্টির ফলে ঘরবন্দি থাকার আশঙ্কা কোথাও না কোথাও চিন্তায় ফেলছে মানুষকে। কিন্তু কেমন থাকবে ঈদের দিনে বাংলাদেশের আবহাওয়া? কী বলছে আবহাওয়া দফতর?

বাংলাদেশ আবহাওয়া দফতরের এক আধিকারিক সূত্রে জানা গিয়েছে যে, বর্ষাকালে বৃষ্টির সম্ভাবনা একেবারে উড়িয়ে দেওয়া যাচ্ছে না। তাই ঈদের দিনে বাংলাদেশে বৃষ্টিপাত হবার সম্ভাবনা রয়েছে কিন্তু তা পরিমানে অত্যন্ত কম। তার উপরে আবার একটানা বৃষ্টি নয়, বিক্ষিপ্ত হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে । মূলত চট্টগ্রাম, খুলনা এবং বরিশালের বেশ কিছু এলাকায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে ঈদের দিনে। কিন্তু এই জায়গাগুলির মধ্যে এক জায়গাতেও দিনভর বৃষ্টি হবে না।

অন্যদিকে খুলনা, বরিশাল চট্টগ্রাম সহ রংপুর রাজশাহী ময়মনসিং এর বেশ কিছু জায়গায়তেও হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত লক্ষ্য করা যাবে ওইদিন। রাজধানীর জন্য আবহাওয়া দফতর থেকে যে পূর্বাভাস মিলেছে তা বেশ স্বস্তির। কারণ ঢাকায় ঈদের দিনে খুব বেশি বৃষ্টিপাতের সম্ভাবনা একেবারেই নেই। বৃষ্টি হলেও তা সামান্য পরিমাণে হতে পারে আর সাথে থাকবে দমকা হাওয়া। এখনও পর্যন্ত পাবনা, রাজশাহী, রংপুর সিরাজগঞ্জ ,দিনাজপুর এবং নীলফামারী জেলায় মৃদু তাপ প্রবাহ বয়ে চলেছে । ঈদের দিনেও সেখানকার পরিস্থিতি একই রকম থাকতে পারে।

সিলেটের আবহাওয়া নিয়ে বর্তমানে বেশ দুশ্চিন্তায় রয়েছেন সিলেটবাসী। কারণ বন্যায় যে পরিস্থিতি সেখানে তৈরি হয়েছে তার রেশ এখনও পর্যন্ত কাটেনি। যার ফলে ঈদের দিনে কেমন থাকতে চলেছে সেখানকার আবহাওয়া তা নিয়ে যথেষ্ট প্রশ্ন থেকে গিয়েছে এখনও পর্যন্ত । তবে আবহাওয়া দফতর সূত্রে জানানো হয়েছে, সিলেটে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা থাকছে । সকাল থেকে দুপুর পর্যন্ত এক পশলা হালকা বৃষ্টি হতে পারে সেখানে।

ঈদের দিনে বিভিন্ন জেলার তাপমাত্রা তেমন কিছু হেরফের চোখে পড়বে না বলেই মনে করা হচ্ছে। স্বাভাবিকই থাকতে চলেছে তাপমাত্রা । দু-এক জায়গায় হয়তো সামান্য বাড়তে পারে তবে পূর্বাভাস অনুযায়ী জানা গিয়েছে সর্বোচ্চ তাপমাত্রা ৩৪ থেকে ৩৬ ডিগ্রি সেলসিয়াসের মধ্যেই থাকবে। সব মিলিয়ে এখনও পর্যন্ত আবহাওয়ার যা পূর্বাভাস তাতে কোরবানির কার্যক্রমে কোনো রকম বিঘ্ন আসবে না বলেই মনে করা হচ্ছে। তাই বলাই যায় যে, মুসলমান সম্প্রদায়ের এই দ্বিতীয় বড় ধর্মীয় উৎসব কোরবানির ঈদ উদযাপনে সাথ দিচ্ছে আবহাওয়া।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories