Prothom Kolkata

Popular Bangla News Website

বাসভবন ছেড়ে পালালেন রাজাপক্ষে, জরুরি বৈঠক ডাকলেন শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী

।।প্রথম কলকাতা।।

শ্রীলঙ্কায় সংকট ফের চরমে। শনিবার বিক্ষোভকারীরা রাষ্ট্রপতি রাজাপক্ষের বাসভবন ঘেরাও করে। সেই দেশের প্রতিরক্ষা মন্ত্রক সূত্রে এই খবর পাওয়া গিয়েছে। একই সঙ্গে সাংসদ রজিতা সেনারত্নের বাড়িতেও হামলা চালিয়েছে বিক্ষোভকারীরা। জানা যাচ্ছে বাসভবন ছেড়ে পালিয়েছেন রাজাপক্ষে। শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে পরিস্থিতি নিয়ে আলোচনা ও দ্রুত সমাধানের জন্য দলের নেতাদের জরুরি বৈঠক ডেকেছেন।

প্রধানমন্ত্রী বিক্রমাসিংহে সংসদ অধিবেশন ডাকার জন্য স্পিকারের কাছে আবেদনও করেছেন।দেশের এই অচলাবস্থা কাটাতে রাষ্ট্রপতির পদত্যাগের চেয়েছেন রাজাপক্ষের দলেরই ১৬ সাংসদ। সবমিলিয়ে প্রতিবেশী দ্বীপরাষ্ট্রে তুমুল বিশৃঙ্খলা তৈরি হয়েছে। উল্লেখ্য, দ্বীপরাষ্ট্রের অর্থনৈতিক পরিস্থিতির ক্রমশ অবনতি ঘটছে। এমন পরিস্থিতিতে প্রেসিডেন্টের পদত্যাগ দাবি করছে দেশবাসী।

জানা যাচ্ছে ক্ষিপ্ত জনতাকে নিয়ন্ত্রণ করতে এদিন রাষ্ট্রপতি ভবনের সামনে শুন্যে কয়েক রাউন্ড গুলিও চালিয়েছে শ্রীলঙ্কার সেনাবাহিনী। দফায় দফায় চালানো হয় জলকামান। তার পরেও জমায়েত আলগা করা যায়নি। বরং প্রতিবাদীদের উপর গুলি চালানো হয়েছে এমন গুজব ছড়িয়ে পড়তে আরও ভিড় বাড়ছে কলম্বো শহরের প্রাণকেন্দ্রে।

গত মাস কয়েক ধরেই তীব্র খাদ্য সংকট তৈরি হয়েছে শ্রীলঙ্কা জুড়ে, ফুরিয়েছে জ্বালানিও। ফলে কার্যত স্তব্ধ।
সারা দেশের যাত্রী থেকে পণ্য পরিবহণ। সেইসঙ্গে পণ্য আমদানিও বন্ধ করে দিয়েছে শ্রীলঙ্কা সরকার। সব মিলিয়ে দেশজুড়ে যেন দুর্ভিক্ষের পরিস্থিতি। এ হেন সংকটের মধ্যে শ্রীলঙ্কার জনতার ক্ষোভ আছড়ে পড়ল রাজাপক্ষের দুয়ারে। যে কারণে তাকে রাষ্ট্রপতি ভবন ছেড়ে পালাতে হল।

এদিন রাজাপক্ষের পদত্যাগ ও দ্রুত অর্থনৈতিক সংকটে লাগাম টানার দাবিতে বিক্ষোভ করেন অগণিত মানুষ। আজ শনিবারও বড় বিক্ষোভ হওয়ার কথা ছিল। বিক্ষোভকারীরা মিছিল নিয়ে প্রেসিডেন্ট ভবনের দিকে যাওয়ার কথা জানিয়েছিলেন। তাই যে কোনো অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি এড়াতে আগে থেকেই কলম্বোয় কারফিউ জারি করে রেখেছিল শ্রীলঙ্কা সরকার।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories