Prothom Kolkata

Popular Bangla News Website

Rath Yatra: এবার ফেরার পালা শ্রীধামে, উল্টোরথে শোভাযাত্রা কলকাতার ইসকন মন্দিরের

।। প্রথম কলকাতা।।

দুটি বছর করোনার জেরে রথযাত্রার আনন্দ উৎসব একেবারেই মাটি হয়ে গিয়েছিল। তবে এই বছর মহাসমারহে দেশ জুড়ে পালিত হয়েছে রথযাত্রা। গত ১ লা জুলাই আষাঢ়ের শুক্ল পক্ষের দ্বিতীয় তিথিতে রথ যাত্রা অনুষ্ঠিত হয়। আর আজ ৯ জুলাই উল্টোরথ। প্রচলিত রীতি অনুযায়ী রথ যাত্রার দিনে জগন্নাথ, বলরাম এবং সুভদ্রা মাসির বাড়িতে গিয়েছিলেন রথে চড়ে। তবে এবার তাদের শ্রীধামে ফেরার পালা। এইদিন রাজ্যের জগন্নাথ দেবের মন্দির গুলিতে আবারও সাজো সাজো রব। উল্টো রথে করে এবার নিজের বাড়িতে ফিরবেন তাঁরা । সেই একই রকম প্রস্তুতি কলকাতা ইসকন মন্দিরেও।

উল্টো রথ উপলক্ষে আজ দুপুর ১.৩০টা নাগাদ ব্রিগেড প্যারেড গ্রাউন্ড থেকে শোভাযাত্রা শুরু হয়। সেখানে অস্থায়ী মন্দির তৈরি করা হয়েছিল । রথের দিন কলকাতা ইসকন মন্দির থেকে বিগ্রেড প্যারেড গ্রাউন্ডেই গিয়ে পৌঁছেছিল রথ। আর আজ সেখান থেকে বেরিয়ে ওই তিনটি রথ আউটট্রাম ঘাট রোড থেকে জহরলাল নেহেরু রোড ধরে ধর্মতলার দিকে এগোবে। এরপর এস এন ব্যানার্জি রোড হয়ে মৌলালি, সিআইটি রোড ,ফিলিপস মোড় ধরেই এগোবে ইসকনের উল্টোরথ। এখানেই শেষ নয় এরপর পার্ক সার্কাস সেভেন পয়েন্ট হয়ে শেক্সপিয়ার সরণি ,হাঙ্গার ফোর্ট রোড এবং অ্যালবার্ট রোড ধরে কলকাতার ইসকন মন্দিরে এসে পৌঁছবে জগন্নাথ, বলরাম ,সুভদ্রার উল্টো রথ।

ইতিমধ্যেই ভক্তবৃন্দরা আনন্দে মাতোয়ারা হয়ে উল্টো রথের রশিতে টান দিয়েছেন। হরিনাম সংকীর্তন এর সঙ্গে চলছে উল্টো রথের শোভাযাত্রা। তবে এবার কলকাতা ইসকন মন্দিরের উল্টো রথে আরও একটি চমক হল একেবারেই অন্য ধরনের এক বার্তা দেওয়ার চেষ্টা। বর্তমানে বিশ্বের যে দুটি দেশ বিবাদমান সেই দেশের কৃষ্ণ ভক্তরা এসে উপস্থিত হয়েছেন কলকাতার বুকে। তাদের হাতেই উল্টো রথের উদ্বোধন করা হবে আজ আজ। অর্থাৎ কথা বলা হচ্ছে রাশিয়া এবং ইউক্রেনের সম্বন্ধে। দিনের পর দিন মাসের পর মাস ধরে যুদ্ধ চলছে এই দুটি দেশের মধ্যে । তাই শান্তির বার্তা দিতে এবার রাশিয়া ইউক্রেনের কৃষ্ণ ভক্তরা উপস্থিত হয়েছেন এখানে। এছাড়াও সারা বিশ্বজুড়ে বিভিন্ন দেশের কৃষ্ণ ভক্তরা এদিন কলকাতার ইসকন মন্দিরের উল্টো রথের শোভাযাত্রায় অংশ নেন বলে জানা যায়।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories