Prothom Kolkata

Popular Bangla News Website

‘রাষ্ট্রপতি পদের জন্য যে নির্বাচন হচ্ছে, তার দায় সম্পূর্ণ শাসকদলের’, দাবি যশবন্তের

।। প্রথম কলকাতা।।

রাষ্ট্রপতি নির্বাচনকে কেন্দ্র করে বিরোধীদের এক ছাতার তলে আনার পরিকল্পনা করেছিলেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। উদ্দেশ্য আগামী ২০২৪ এর লোকসভা নির্বাচনে অনেক আগে থেকেই বিজেপির বিরুদ্ধে বিরোধী মঞ্চ তৈরি করা, তথা বিরোধীদের ঐক্যবদ্ধ করা। কিন্তু এনডিএর পক্ষ থেকে দ্রৌপদী মুর্মুকে রাষ্ট্রপতি পদপ্রার্থী করতেই বিরোধী প্রার্থীর জয়ের সম্ভাবনা অনেকটাই ম্লান হয়ে পড়েছে। অংকের বিচারে যেমন সুবিধাজনক জায়গায় বিরোধীরা নেই, তেমনি দ্রৌপদী মুর্মুকে সমর্থন করার কথা ঘোষণা করেছে একাধিক বিরোধী শিবির।

আর এই পরিস্থিতি রথযাত্রার অনুষ্ঠানে মমতা বন্দ্যোপাধ্যায়কে বলতে শোনা যায়, আগে থেকে দ্রৌপদী মুর্মুর নাম বলেনি বিজেপি। যদি আগে থেকে বিজেপি জানাত যে, একজন আদিবাসী মহিলাকে প্রার্থী করা হবে, তাহলে তাঁরাও চেষ্টা করতেন। বৃহত্তর স্বার্থে ১৭ টা দল মিলে একটা সিদ্ধান্ত নেওয়া যেত। ঐক্যমতের ভিত্তিতে হতে পারতো। তাঁদের কাছ থেকে সাজেশন জানতে চেয়েছিল বিজেপি। কিন্তু নিজেদের সাজেশন জানায়নি। মমতা বন্দ্যোপাধ্যায়ের এই বক্তব্যের পর ক্ষুব্ধ হন একাধিক বিরোধী নেতা।

বিরোধী নেতাদের বক্তব্য, মমতা বন্দ্যোপাধ্যায়ই প্রার্থী করেছিলেন যশবন্ত সিনহাকে। বিরোধী দলগুলি তাতে কোন আপত্তি করেনি। তাহলে এখন কেন অন্য কথা বলছেন তিনি? এবার এ বিষয়ে বক্তব্য রাখলেন যশবন্ত সিনহা। তাঁর কথায়, “আমি মমতা বন্দ্যোপাধ্যায়কে সমর্থন করছি। রাষ্ট্রপতি পদের জন্য সর্বসম্মত ভাবেই প্রার্থীর নাম ঘোষণা করা যেতে পারত।”

তিনি আরো জানান, “আমি অতীতেও বলেছি, রাষ্ট্রপতি পদের জন্য নির্বাচন হওয়া উচিত নয়। সর্বসম্মত ভাবে রাষ্ট্রপতি পদের জন্য প্রার্থী বেছে নেওয়া উচিত। সুতরাং, মমতা বন্দ্যোপাধ্যায় ভুল কিছু বলেননি। দেশে সর্বোচ্চ সাংবিধানিক পদের জন্য এই যে নির্বাচন হচ্ছে, তার দায় সম্পূর্ণ শাসকদলের।”

যশবন্ত সিনহার এই বক্তব্য থেকে অনেকেই মনে করছেন বিরোধী প্রার্থীর জয়ের আশা কার্যত ছেড়ে দিয়েছে খোদ তৃণমূল। তাই মমতা বন্দ্যোপাধ্যায়ের বক্তব্য ঐক্যমতের ভিত্তিতে হতে পারা ও যশবন্ত সিনহার মমতা বন্দ্যোপাধ্যায়কে সমর্থন, বিরোধী জোটের ঐক্যকে ক্ষুণ্ন করতে পারে। যার ফলে অবশ্যই লাভবান হবে কেন্দ্রীয় শাসক দল বিজেপি। আর সে ক্ষেত্রে আগামী দিনেও বিরোধী জোট তৈরি করতে যথেষ্ট বেগ পেতে হতে পারে তৃণমূলকে।

খবরে থাকুন, ফলো করুন আমাদের সোশ্যাল মিডিয়ায়

সব খবর সবার আগে, আমরা খবরে প্রথম

Categories