Prothom Kolkata

Popular Bangla News Website

রজার ফেডেরারের রেকর্ড ভেঙে উইম্বলডনের ফাইনালে নোভাক জোকোভিচ

1 min read

।। প্রথম কলকাতা ।।

শেষ চারের লড়াইয়ে ক্যামেরন নরিকে হারিয়ে অষ্টমবার উইম্বলডনের ফাইনালে জোকোভিচ। গত বছরের রানার্স আপ এবং ছয়বারের উইম্বলডন চ্যাম্পিয়ন নোভাক জোকোভিচ ক্যামেরন নরিকে ২-৬, ৬-৩, ৬-২, ৬-৪ সেটে পরাজিত করে ২০২২ সালের উইম্বলডনের ফাইনালে পৌঁছান। রবিবার সেন্টার কোর্টে ফাইনাল ম্যাচে তিনি অস্ট্রেলিয়ান নিক কিরগিওসের বিরুদ্ধে মুখোমুখি হবেন।

অন্য সেমিফাইনালে রাফায়েল নাদালের মুখোমুখি হওয়ার কথা ছিল নিক কিরগিওসের। কিন্তু পেটের চোটের কারণে বৃহস্পতিবার টুর্নামেন্ট থেকে নিজেকে সরিয়ে নেন রেকর্ড ২২বারের গ্ল্যান্ড স্ল্যাম জয়ী স্প্যানিশ তারকা। উইম্বলডনের ফাইনালে পৌঁছে রজার ফেডেরারকে পিছনে ফেললেন জোকোভিচ। এই নিয়ে ৩২বার গ্র্যান্ড স্ল্যামের ফাইনালে পৌঁছালেন সার্বিয়ান তারকা। পুরুষদের একক প্রতিযোগিতায় যা সর্বোচ্চ। এই রেকর্ড ছিল রজার ফেডেরারের দখলে। তিনি ৩১ বার গ্র্যান্ড স্ল্যামের ফাইনালে উঠেছিলেন।

জোকোভিচ এবং ফেডেরারের পরে রয়েছেন রাফায়েল নাদাল (৩০), ইভান লেন্ডল (১৯) এবং পিট সাম্প্রাস (১৮)। নাদালও ফেডেরারের সঙ্গে একই আসনে বসতে পারতেন, কিন্তু প্রতিযোগিতার কোয়ার্টার ফাইনালে মার্কিন যুক্তরাষ্ট্রের টেলর ফ্রিটজের বিরুদ্ধে পেটে চোট পেয়ে টুর্নামেন্ট থেকে নাম তুলে নেন তিনি। নাদাল কোয়ার্টারফাইনালে চোট নিয়েও কঠিন লড়াই করে ম্যাচটি জিতে নেন। যাইহোক, সেমিফাইনালের একদিন আগে কিছু হালকা অনুশীলনের পরে, তিনি ঘোষণা করেন যে তিনি সেমিফাইনালে অস্ট্রেলিয়ান নিক কিরগিওসের মুখোমুখি হওয়ার অবস্থানে নেই।

উইম্বলডন শিরোপা জোকোভিচের জন্য গুরুত্বপূর্ণ। যিনি পুরুষদের একক প্রতিযোগিতায় শীর্ষ দুই খেলোয়াড়কে বাদ দেওয়ার পরে টুর্নামেন্ট জেতার জন্য ফেভারিট হিসেবে আসেন। রাশিয়ান ড্যানিল মেদভেদেভকে অংশগ্রহণের অনুমতি দেওয়া হয়নি এবং রাফায়েল নাদালের বিরুদ্ধে ফ্রেঞ্চ ওপেনের সেমিফাইনাল খেলার সময় তার গোড়ালিতে চোট পেয়ে আলেকজান্ডার জেভেরেভ অংশগ্রহণ করেননি।

Categories